William Shakespeare and Adolf Hitler: ঘোর কলি! ভোটে জিতলেন অ্যাডলফ হিটলার, কোভিড টিকা নিলেন উইলিয়াম শেকসপীয়ার
হিটলার ও শেকসপীয়ার (Photo Credits: Social Mediar)

পৃথিবীতে প্রতিদিনই এমন কিছু ঘটনা ঘটে যা হাজার সমস্যার মধ্যেও আমাদের মনে হাসির উদ্রেক করতে মুহূর্ত সময় নেয় না। হিটলারকে আমরা কে না চিনি। দেশের দণ্ডমুণ্ডের মালিক যদি জনবিরোধী সিদ্ধান্তে অটল থাকেন তাহলে আমরা তাঁকে হিটলারের সঙ্গেই তুলনা করে থাকি। শতক পেরিয়েও হিংস্রতার নিরিখে এখনও সর্বোচ্চ নম্বর পাবেন সেই অ্যাডলফ হিটলার। তিনি মর্ত্যে ফিরলে শাসক দূরে যাক মানুষ এখন যা মারমুখী তাঁর পৈতৃক প্রাণ নিয়ে টিকে থাকাটাই লাখ টাকার প্রশ্ন হয়ে দাঁড়াবে। এমনিতেই যখন গোটা বিশ্ব করোনার কোপে থরহরি কম্প তখন কিনা জনতার ভোটে জিতে এলেন অ্যাডলফ হিটলার। কালে কালে না আর কত কী দেখব।

না না কোনও কানের সমস্যা হয়নি, আপনি ঠিকই শুনেছেন। আর ঘটনাটাও সত্যি। নামিবিয়ায় একটি স্থানীয় নির্বাচনে জয়ী হয়েছেন সেখানকারই নাগরিক অ্যাডলফ হিটলার ইউননার। নামিবিয়ার শিবির সোয়াপো (Swapo) পার্টির সদস্য হলেন এই অ্যাডলফ হিটলার ইউননার। তাঁর বয়স ৫৪ বছর। হিটলারের নামের সঙ্গে তাঁর নিজের নামের মিল হওয়া প্রসঙ্গে জানান, বাবা নাৎসি নেতা অ্য়াডলফ হিটলারের নামে তাঁর নাম রাখেন। শৈশবে এনিয়ে কোনও মাথাব্যথা তাঁর ছিল না। তবে যত বড় হয়েছেন, পড়াশোনা করেছেন, ততই তাঁর কাছে স্পষ্ট হয়েছে অ্যাডলফ হিটলারের প্রকৃত চরিত্র। তবে তাঁর সঙ্গে যে নাৎসি মতাদর্শের দূর দূর কোনও সম্পর্ক নেই, তা মনে করাতে ভোলেননি নির্বাচনে জয়ী হিটলার। প্রায় ৮৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন  তিনি। জনতা তাঁর উপরে বিশ্বাস রেখেছে। তিনিও সেই বিশ্বাসের মর্যাদা দিতে চান। আরও পড়ুন-Oyo Hotels & Homes: ভিলেন করোনা, দেশজুড়ে অপারেশন টিমে ৩০০-রও বেশি কর্মী ছাঁটাই করল ও ওয়াই ও

অন্যদিকে করোনাকালে ভাইরাস প্রতিরোধক টিকা হিসেবে সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে মার্কিন ফার্মাসিউটিক্যাল সংস্থা ও জার্মান বায়োটেকনোলজির বায়োএনটেকের যৌথ উদ্যোগে তৈরি জ্যাব। ইংল্যান্ডে প্রথম সেই টিকা নিয়েছেন ৯০ বছরের মার্গারেট কিনান। এ পর্যন্ত সব ঠিকঠাক ছিল। কিন্তু দ্বিতীয় জন হিসেবে যিনি টিকাটা পেলেন, তাঁর নাম শুনেই সোশ্যাল মিডিয়ায় আলোড়ন পড়েছেন। দ্বিতীয় ব্যক্তি হলেন ৮১ বছরের উইলিয়ম শেকসপীয়ার (Shakespeare)। প্রখ্যাত ব্রিটিশ নাট্যকারের সঙ্গে শুধু তাঁর নামই এক নয়, বিখ্যাত শেক্সপিয়ারের মতোই তিনিও ওয়ার উইকশায়ারের বাসিন্দা। টিকা নিয়েই প্রখ্যাত সাহিত্যিকের নেমসেক জানিয়েছেন, এটি একটি যুগান্তকারী ঘটনা।