Russia-Ukraine Conflict: রাশিয়ার আগ্রাসন রুখতে বিশ্ব নেতাদের সঙ্গে কথা, ইউক্রেনকে আশ্বাস বাইডেনের
Joe Biden (Photo Credit: ANI/Twitter)

ওয়াশিংটন, ২৪ ফেব্রুয়ারি:  ইউক্রেনে (Ukraine) রাশিয়ার (Russia) হামলার পরপরই প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা হয়েছে। ইউক্রনের প্রেসিডেন্ট জো বাইডেনকে (Joe Biden) ফোন করে হামলা নিয়ে কথা বলেন। রাশিয়ার এই হামলার বিরুদ্ধে মুখ খোলেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি বলেন, রাশিয়ার এই এক তরফা হামলা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। রাশিয়ার এই একপেশে মনোভাবেই বিরুদ্ধে লড়াই চালানো হবে বলে তিনি জেলেনস্কিকে ( Volodymyr Zelenskyy) আশ্বাস দিয়েছেন বলে জানান বাইডেন। ইউক্রেনে রাশিয়ার হামলা বন্ধ করতে, গোটা বিশ্বের নেতাদের সঙ্গে কথা বলা হবে বলেও ভলোদিমির জেলেনস্কি তাঁকে জানিয়েছেন বলে মন্তব্য করেন বাইডেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের এই আগ্রাসী মনোভাব রুখতে যাতে বিশ্ব নেতাদের সঙ্গে আলোচনা করা হয়, সে বিষয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট মত প্রকাশ করেন। এসবের পাশাপাশি শুক্রবার জি ৭-এর নেতাদের সঙ্গে বাইডেন এ বিষয়ে আলোচনায় বসবেন বলে জানান। সেই সঙ্গে আমেরিকার মিত্র শক্তির সঙ্গে ইউক্রেন-রাশিয়া নিয়ে আলোচনা চালানো হবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন:   Russia-Ukraine Conflict: ধোঁয়ায় ঢাকছে আকাশ, ইউক্রেনে রাশিয়ার হামলায় মৃত্যু ৭ জনের, আহত ৯

এদিকে পূর্ব ইউক্রেনের দুই শহরকে স্বাধানী ঘোষণার পর (যাদের একত্রে ডনবাস বলা হয়) সেখান থেকে রাশিয়ান সেনা কিভ দখলের পথে এগোতে পারে। এমনই মনে করছে ন্যাটো। একদিকে বেলারুশ অন্যদিকে ডনবাস, ইউক্রেনে হামলা চালাতে চারপাশ থেকে রাশিয়া আক্রমণের পরিকল্পনা করে ফেলেছে বলে মনে করা হচ্ছে।