Russia Slams US Report On Pannun: খালিস্তানি পান্নুনকে হত্যার ষড়যন্ত্রে ভারতের বিরুদ্ধে আমেরিকার রিপোর্ট নস্যাৎ 'বন্ধু' রাশিয়ার
Narendra Modi, Vladimir Putin (Photo Credit: Twitter/ANI)

খালিস্তানি (Khalistani) জঙ্গি গুরপতওয়াত সিং পান্নুনের (Gurpatwant Singh Pannun) খুনের ষড়যন্ত্র প্রসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের নামী সংবাদপত্র ওয়াশিংটন পোস্ট যে দাবি করেছে,তা কার্যত নস্যাৎ করল রাশিয়া (Russia)। রুশ বিদেশমন্ত্রী মারিয়া জাকারোভা দাবি করেন, ২০২৪ সালে ভারতের (India) লোকসভা নির্বাচনের পটভূমি কঠিন করতে মার্কিন মুলুকের তরফে এ হেন দাবি করা হচ্ছে। আমেরিকার মাটিতে খালিস্তানি জঙ্গি পান্নুনকে হত্যার ষড়ষন্ত্র করেন এক ভারতীয় বলে যে দাবি ওয়াশিংটন পোস্টের তরফে করা হয়, তা একেবারে অহেতুক। ওই দাবির প্রেক্ষিতে আমেরিকা কোনও সুস্পষ্ট নথি পেশ করতে পারেনি। তথ্য প্রমাণ ছাড়াই পান্নুনকে খুনের ষড়যন্ত্রের প্লটে ভারতের হাত রয়েছে বলে আমেরিকা যে দাবি করছে, তা ভিত্তিহীন।  ২০২৪-এ ভারতের নির্বাচন পটভূমিকে অস্থির করতেই আমেরিকার ওই মন্তব্য বলে দাবি করা হয় মস্কোর তরফে।

আরও পড়ুন: Narendra Modi: খালিস্তানি পান্নুন খুনে ভারতের 'ভূমিকার' অভিযোগ, মুখ খুললেন প্রধানমন্ত্রী

জিএস পান্নুনের খুনের ষড়যন্ত্রের প্রেক্ষিতে ওয়াশিংটন পোস্ট যে দাবি করেছে,তা কতদূত সত্যি বলে মনে হয়? সম্প্রতি এই প্রশ্নের উত্তরে রুশ  বিদেশমন্ত্রী জানান, পান্নুনের খুনের ষড়যন্ত্রে যে একজন ভারতীয় জড়িত, সে বিষয়ে আমেরিকা কোনও উপয়ুক্ত তথ্য প্রমাণ দিতে পারেনি । উপযুক্ত তথ্য প্রমাণ ছাড়াই ভারতের বিরুদ্ধে জো বাইডেন সরকার এই ধরনের মন্তব্য করছেন বলে রুশ বিদেশমন্ত্রী দাবি করেন।

গত বছর নভেম্বরে আমেরিকার তরফে অভিযোগ করা হয়, গুরপতওয়াত সিং পান্নুন নামে এক খালিস্তানি জঙ্গিকে খুনের ষড়যন্ত্রে লিপ্ত ভারতীয় নাগরিক নিখিল গুপ্তা। পান্নুনকে খুনের ষড়যন্ত্রে জড়িত অভিযোগে নিখিল গুপ্তাকে গ্রেফতার করা হয়। যা নিয়ে ভারত এবং আমেরিকার মধ্যে এখনও টানাপোড়েন অব্যাহত।

এবার বিষয়টি নিয়ে মুখ খুলে কার্যত ভারতের পাশে ফের দাঁড়াল পুতিনের রাশিয়া।