৪টি গাড়ি ও হেলিকপ্টারে করে অর্থ নিয়ে পালিয়েছেন আশরফ ঘানি, দাবি রাশিয়ার
আশরাফ ঘানি(Photo Credits: ANI/File)

কাবুল, ১৬ অগাস্ট: রবিবার তালিবানের (Taliban) হাতে ক্ষমতা তুলে দিয়ে দেশ ছেড়েছেন আশরফ ঘানি (Ashraf Ghani)। সাফাই দিয়েছেন, রক্তপাত এড়াতে এ ছাড়া কোনও উপায় ছিল না। সোমবার কাবুলে রাশিয়ার দূতাবাস জানিয়েছে, প্রাক্তন আফগান প্রেসিডেন্ট চারটি গাড়িতে ও হেলিকপ্টারে করে নগদ অর্থ নিয়ে দেশ ছেড়ে পালিয়ে যান। তবে হেলিকপ্টারে সব টাকা না ধরাতে কিছু টাকা রেখেই চলে যান।

আশরফ ঘানির বর্তমান অবস্থান অজানা। তবে জানা যাচ্ছে তিনি এখন ওমানে আছেন। শীঘ্রই আমেরিকা উড়ে যাবেন। রাশিয়া বলেছে যে তারা কাবুলে তাদের কূটনৈতিক উপস্থিতি বজায় রাখবে এবং তালিবানদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার আশা করছে। যদিও তারা এও জানিয়ে দিয়েছে যে তালিবানদের এখনই আফগানিস্তানের শাসক হিসেবে স্বীকৃতি দেওয়ার তাড়াহুড়ো করছে না মস্কো। আরও পড়ুন: Imran Khan On Taliban: আফগানিস্তান দখল করে দাসত্বের শৃঙ্খল ভেঙে দিয়েছে তালিবান: ইমরান খান

কাবুলে রুশ দূতাবাসের মুখপাত্র নিকিতা ইশচেঙ্কো বলেন, "সরকারের পতনের পর ঘানির পালিয়ে যাওয়া বিড়ম্বনার। চারটি গাড়িতে টাকা ছিল, নগদ অর্থের আরেকটি অংশ হেলিকপ্টারে লুকিয়ে রাখার চেষ্টা করা হয়, কিন্তু সব অর্থ রাখা যায়নি।" আফগানিস্তানে রাশিয়ার বিশেষ প্রতিনিধি জমির কাবুলভ বলেন, "এটা স্পষ্ট নয় যে ঘানি কত টাকা রেখে গিয়েছেন। আমি আশা করি যে তিনি সমস্ত অর্থ নেয়নি। যদি কিছু বাকি থাকে তবে এটি দেশের কাজে লাগবে।"