Imran Khan On Taliban: আফগানিস্তান দখল করে দাসত্বের শৃঙ্খল ভেঙে দিয়েছে তালিবান: ইমরান খান
ইমরান খান, ছবি ট্যুইটার

ইসলামাবাদ, ১৬ অগাস্ট: আফগানিস্তান (Afghanistan) দখল করে দাসত্বের শৃঙ্খল ভেঙে দিয়েছে তালিবান (Taliban)। এই মন্তব্য করলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। গতকালই কাবুল দখল করে আফগানিস্তান সরকারকে কবর দিয়ে দিয়েছে তালিবান। প্রাক্তন প্রেসিডেন্ট অশরফ ঘানি দেশ ছেড়ে পালিয়েছেন। পাকিস্তান-সমর্থিত তালিবান আফগানিস্তানের দখল নেওয়াতে মহিলাদের অধিকার ও শিক্ষা, নাগরিক অধিকার-সহ নানা বিষয়ে আশঙ্কা তৈরি হয়েছে।

শিক্ষার মাধ্যম হিসেবে ইংরেজি এবং সংস্কৃতির বিষয়ে কথা বলতে গিয়ে ইমরান খান বলেন, "আপনি যদি অন্য সংস্কৃতিকে দখল করে নেন এবং মনস্তাত্ত্বিকভাবে বশীভূত হন। তবে দয়া করে মনে রাখবেন, এটি প্রকৃত দাসত্বের চেয়েও খারাপ। এটা থেকে বেরিয়ে আসা কঠিন। সাংস্কৃতিক দাসত্বের শৃঙ্খল থেকে। আফগানিস্তানে এখন যা ঘটছে, তারা দাসত্বের শৃঙ্খল ভেঙে ফেলেছে।" আরও পড়ুন: Afghanistan Crisis: শয়ে শয়ে মানুষের বিমানে ওঠার হুড়োহুড়িতে কাবুল বিমানবন্দরে ৫ জনের মৃত্যু

রবিবার রাতে তালিবানরা প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে নেওয়ার পর থেকেই কাবুলে আতঙ্ক ছড়িয়ে পড়ে। কাবুল বিমানবন্দরে দেশ ছাড়ার জন্য জড়ো হন হাজার হাজার মানুষ। একে অপরকে ঠেলে ফেলে যে ভাবেই হোক বিমানে ওঠার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাঁরা। কাবুল বিমানবন্দর জনসমুদ্রে পরিণত হয়েছে। সেই ভিডিয়ো ছড়িয়ে পড়েছে সোশাল মিডিয়ায়। একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, ঠেলাঠেলি করে বিমানে ওঠার চেষ্টা চালাচ্ছেন নাগরিকরা। আরেকটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, বিমানে ঠাঁই পেতে ছুটছেন অনেক মানুষ। স্থানীয় সংবাদমাধ্যমের খবর, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিমানবন্দর চত্বরে গুলিও ছুড়েছে আমেরিকান সেনা। হুড়োহুড়িতে বিমানবন্দরে ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলি।