Russia-Ukraine Conflict: নেই খাবার, নেই অর্থও, সাহায্য চেয়ে দূতাবাসে ভিড় ইউক্রেনে আটকে পড়া ভারতীয় ছাত্রদের
Russia-Ukraine Crisis (Photo Credit: Twitter/AFP)

কিভ, ২৪ ফেব্রুয়ারি: ইউক্রেনে বিরাজমান উত্তেজনার (Russia-Ukraine Conflict) মধ্যে আটকে পড়া ভারতীয় ছাত্ররা (Indian Students) আতঙ্কে দিন কাটাচ্ছেন। জানা গিয়েছে তাঁদের কাছে খাবার ও অর্থ ফুরিয়ে গিয়েছে। যার কারণে তাঁরা কিভে ভারতীয় দূতাবাসের (Indian Embassy in Kiev) সামনে ভিড় করেছেন সাহায্য চেয়ে। ইউক্রেনে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড ভারতের ছাত্র-ছাত্রী-সহ সব মহলের মধ্যেই আতঙ্কের সৃষ্টি করেছে। আটকে পড়া পড়ুয়ারা ভারতীয় দূতাবাসের বাইরে থেকে একটি ভিডিও করে পাঠিয়েছে। যাতে দূতাবাস কর্মীদের বর্তমান পরিস্থিতি ব্যাখ্যা করতে দেখা যায়। এক ছাত্র বলেন, "আমরা কিভে ভারতীয় দূতাবাসের আধিকারিকদেরকে আমাদের ভিতরে বসতে দেওয়ার জন্য অনুরোধ করেছি। কারণ বাইরের তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস এবং আমরা সকাল থেকেই দাঁড়িয়ে আছি। কিন্তু কর্তৃপক্ষ আমাদের হোটেল খুঁজে বের করার পরামর্শ দিয়েছে।"

ইভানো-ফ্রাঙ্কিভস্ক ন্যাশনাল মেডিকেল ইউনিভার্সিটির ছাত্র দিব্যাংশু গেহলত বলেন, "এখানে পরিস্থিতি সত্যিই খারাপ। সকাল থেকে প্রতি ১৫ মিনিট অন্তর বোমা বিস্ফোরণ হচ্ছে। আমরা ভারতীয় দূতাবাস ও ভারত সরকারের কাছে হাত জোড় করে অনুরোধ করছি। আমাদের এখান থেকে বের করা হোক। আমাদের খাবার ফুরিয়ে গিয়েছে এবং এটিএমে টাকা নেই।" দিব্যাংশু ছাড়াও আরও অনেক ভারতীয় ছাত্র আছেন, যারা প্রতিনিয়ত সরকারের কাছে সাহায্য চাইছেন। আরও পড়ুন: Russia-Ukraine Conflict: সেনা ঘাঁটি থেকে জনবহুল এলাকা, ইউক্রেনের ৩০টি জায়গায় হামলা রাশিয়ার

ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের প্রতি ভারতের রাষ্ট্রদূত (Indian Ambassador to Ukraine) পার্থ সতপথি (Partha Satpathy) বলেছেন, ইউক্রেনের (Ukraine) পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ, খুব অনিশ্চিত। এটি অবশ্যই অনেক উদ্বেগের কারণ হচ্ছে। তিনি বলেছেন, "আমি কিভ থেকে আপনাদের সঙ্গে যোগাযোগ করছি। আজ খুব ভোরে আমরা সবাই এই খবর পেয়ে ঘুম থেকে উঠেছিলাম যে ইউক্রেনে হামলা চলছে। আকাশপথ বন্ধ রয়েছে, ট্রেনও ঠিকঠাক চলছে না। রাস্তাগুলি অবরুদ্ধ হয়ে পড়েছে। আমি সবাইকে শান্ত থাকার এবং দৃঢ়তার সঙ্গে পরিস্থিতির মোকাবেলা করার অনুরোধ জানাচ্ছি।" সতপথি জানিয়েছেন যে কিভে ভারতীয় দূতাবাস খোলা রয়েছে এবং সেখানে কাজ চালিয়ে যাচ্ছে।

সতপথি ভারতীয় নাগরিকদের বোমা হামলা থেকে বাঁচতে কোনও আশ্রয়কেন্দ্রে যেতে বলেছেন। নির্দেশিকায় ভারতীয় দূতাবাস বলেছে, এয়ার সাইরেন বা বোমার সতর্কতা শোনা গেলে অনুগ্রহ করে পরিচিত স্থানে চলে যান। গুগল ম্যাপে কাছের বোমা আশ্রয়কেন্দ্রগুলির একটি তালিকা রয়েছে, যার মধ্যে অনেকগুলি ভূগর্ভস্থ মেট্রোতে অবস্থিত। প্রয়োজনে সেখানে চলে যান। যারা কিভে আটকা পড়েছেন, অনুগ্রহ করে বন্ধুবান্ধব, সহকর্মীদের সঙ্গে বা বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য পরিচিতদের সঙ্গে যোগাযোগ করুন। যাতে আপনি সেখানে অস্থায়ীভাবে থাকতে পারেন।" রাষ্ট্রদূত বলেন, "আমরা ইতিমধ্যেই প্রবাসী ভারতীয়দের কাছে পৌঁছেছি এবং আমাদের সামর্থ্য অনুযায়ী সাহায্য করার জন্য অনুরোধ করেছি তাদের।" জরুরি অবস্থায় ফোন নম্বরে ফোন করতে বলা হয়েছে আটকে পড়া ভারতীয়দের। এছাড়াও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে দূতাবাসের হ্যান্ডেলে চোখ রাখতে বলা হয়েছে যে কোনও আপডেটের জন্য।

জানা গিয়েছে, ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে ইউক্রেনকে ঘিরে থাকা সমস্ত প্রতিবেশী দেশের সঙ্গে যোগাযোগ করছে বিদেশমন্ত্রক। প্রয়োজনে অন্য দেশের বিমানে করে তাদের সরিয়ে নিয়ে যাওয়া হবে। তবে যতক্ষণ না ইউক্রেনের আকাশসীমা খুলছে ও নিরাপদ হচ্ছে ততক্ষণ অপেক্ষা ছাড়া আরও কোনও রাস্তা নেই।