Ranil Wickremesinghe Appointed Sri Lanka PM: শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির নেতা রনিল বিক্রমাসিংহে
Ranil Wickremesinghe Appointed Prime Minister of Sri Lanka (Photo: Twitter)

কলম্বো, ১২ মে: শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী (Prime Minister of Sri Lanka) হিসেবে শপথ নিলেন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (United National Party) নেতা রনিল বিক্রমাসিংহে (Ranil Wickremesinghe)। তাঁকে শপথবাক্য পাঠ করান দেশটির রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাক্ষে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার আগে গতকাল সন্ধ্যায় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন বিক্রমাসিংহে। এরপরই তিনি নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন বলে শোনা যায়। এ নিয়ে ৬ বার শ্রীলঙ্কার মসনদে বসলেন রনিল বিক্রমাসিংহে, দ্বীপরাষ্ট্রে যা কার্যত রেকর্ড।

রনিল বিক্রমাসিংহের জন্ম ১৯৪৯ সালের ২৪ মার্চ। ৭৩ বছর বয়সি এই ইউএনপি নেতা ৪৫ বছর ধরে সাংসদীয় রাজনীতিতে আছেন। সিলন বিশ্ববিদ্যালয় থেকে আইন পড়া শেষ করে সাতের দশকের মাঝামাঝি সময়ে তিনি রাজনীতিতে যোগ দেন। ১৯৭৭ সালে প্রথমবারের মতো দেশটির সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। আরও পড়ুন: Sri Lanka: শ্রীলঙ্কা ছেড়ে বিদেশে যেতে পারেবেন না মাহিন্দা রাজাপাক্ষে, নির্দেশ আদালতের

ANI-র টুইট:

১৯৮৯ সালে প্রধানমন্ত্রী ডি বি উইজেতুঙ্গার মন্ত্রিসভায়  শিল্প, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হিসেবে কাজ করেন। ১৯৯৩ সালে প্রেসিডেন্ট প্রেসিডেন্ট রানাসিংহে প্রেমাদাসার নিহত হওয়ার পর ডি বি উইজেতুঙ্গা প্রেসিডেন্টের দায়িত্ব নেন। সেই প্রথমবার প্রধানমন্ত্রীর পদে বসেন রনিল বিক্রমাসিংহে। ২০১৫ সালের ৮ জানুয়ারি দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা পুনরায় তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করেন। কিন্তু ২০১৮ সালের ২৬ অক্টোবর তাঁকে পদ থেকে সরিয়ে দেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। তাঁর জায়গায় প্রধানমন্ত্রী হন মাহিন্দা রাজাপাক্ষে। রাজনৈতিক সঙ্কটের কারণে ২০১৮ সালের ১৬ ডিসেম্বর পুনরায় প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন রনিল। ২০১৯ সালে নির্বাচনের পর ২০ নভেম্বর তিনি পদ থেকে পদত্যাগ করেন এবং মাহিন্দা রাজাপাক্ষে প্রধানমন্ত্রী হন।

গত সোমবার আর্থিক সঙ্কটে জেরবার শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন মাহিন্দা রাজাপাক্ষে (Mahinda Rajapaksa)। প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে মাহিন্দা রাজাপাক্ষে নিজের পরিবার নিয়ে গোপণ ডেরায় লুকিয়ে পড়েন বলে খবর। বুধবার শ্রীলঙ্কার (Sri Lanka) প্রেসিডেন্ট গোতবয়া রাজাপাক্ষে জানান, শিগগিরই সে দেশে নয়া প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। ওই ঘোষণার পর কয়েক ঘণ্টা কাটতে না কাটতেই শপথ নিলেন শ্রীলঙ্কার পরবর্তী প্রধানমন্ত্রী।