Sri Lanka: শ্রীলঙ্কা ছেড়ে বিদেশে যেতে পারেবেন না মাহিন্দা রাজাপাক্ষে, নির্দেশ আদালতের
Mahinda Rajapaksa Resigns

কলম্বো, ১২ মে:  শ্রীলঙ্কা (Sri Lanka) জুড়ে ক্রমাগত বাড়ছে উত্তেজনা। বিশেষ করে রাজধানী শহর কলম্বোয়। রিপোর্টে প্রকাশ, রাজধানী শহর কলম্বোয় (Colombo) যে কোনও মুহূর্তে উত্তেজনা ছড়াতে পারে। সেই ভয়েই বহু মানুষ কলম্বো ছড়ে  অন্যত্র চলে যাচ্ছেন। এদিকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতবয়া রাজাপাক্ষে জানান, চলতি সপ্তাহেই নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হবে। নয়া প্রধানমন্ত্রীর পাশাপাশি মন্ত্রিসভা গঠনের কাজও শুরু হবে বলে আশ্বাস দেন প্রেসিডেন্ট। তবে বৃহস্পতিবার সকাল পর্যন্ত কলম্বো-সহ শ্রীলঙ্কা জুড়ে যে কারফিউ জারি ছিল, সে বিষয়ে কী সিদ্ধান্ত হবে, তা নিয়ে কিছু জানানো হয়নি।

এসবের পাশাপাশি বিরোধীদের প্রবল চাপে পড়ে প্রেসিডেন্ট পদের ক্ষমতা যে কমতে পারে, সে বিষয়ে অবগত গোতবয়া রাজাপাক্ষে। নয়া মন্ত্রিসভা গঠন হলে, প্রেসিডেন্টের ক্ষমতার অবলুপ্তি ঘটতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তবে সমস্ত কাজ যাতে সংবিধান মেনে হয়, সে বিষয়ে সাধারণ মানুষকে আশ্বস্ত করেন গতবয়া রাজাপাক্ষে।

আরও পড়ুন:   Mamata Banerjee: বউবাজারে একাধিক বাড়িতে ফাটল, মেয়র, কমিশনারকে দেখভালের নির্দেশ মুখ্যমন্ত্রীর

এদিকে মাহিন্দা রাজাপাক্ষে প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে পরিবার নিয়ে গোপণ ডেরায় আশ্রয় নিয়েছেন। প্রাক্তন প্রধানমন্ত্রীর সমর্থনকারী কোনও দল যাতে এই মুহূর্তে দেশ ছাড়তে না পারে, সে বিষয়ে নির্দেশ জারি করা হয়েছে শ্রীলঙ্কার আদালতের তরফে। পাশাপাশি মাহিন্দা রাজাপাক্ষেও যাতে দেশ ছাড়তে না পারেন, সে বিষয়ে দেওয়া হয়েছে নির্দেশ।