Putin: ইউক্রেন যুদ্ধের পর এই প্রথম বিদেশ সফরে পুতিন, যাচ্ছেন যেখানে
Vladimir Putin (Photo Credit: Instagram)

মস্কো, ২৭ জুন: ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ নামার পর থেকে আর বিদেশ সফরে যাননি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Putin)। ২৪ ফেব্রুয়ারি থেকে যুদ্ধ শুরু পর থেকেই নিজের দেশে বসেই ইউক্রেনকে গুঁড়িয়ে দেওয়ার সব কৌশল তৈরি করেছেন পুতিন। যে কারণে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে আমেরিকা, ইউরোপের বেশ কয়েকটি দেশ। যুদ্ধে নামায় আন্তর্জাতিক মহলে কোণঠাসা রাশিয়ান প্রেসিডেন্ট পুতিন এবার দেশ ছেড়ে বের হচ্ছেন। ইউক্রেন যুদ্ধে নামার পর পুতিন তাঁর প্রথম বিদেশ সফরে যাচ্ছেন তাজিকিস্তানে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে পুতিনের পাশেই আছে তাজিকিস্তান। ফেব্রুয়ারিতে চিন সফর সেরেই পুতিন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে সেনা পাঠিয়েছিলেন।

দেখুন টুইট

এদিকে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া (Russia) আক্রমণ শুরু করার পর থেকে ইউক্রেনে (Ukraine) ৩৩৯ জন শিশুর (Child) মৃত্যু হয়েছে। গতকাল একথা জানিয়েছেন দেশটির প্রসিকিউটর জেনারেলের অফিস। শনিবার এক বিবৃতিতে অফিস বলেছে, "সরকারি তথ্য অনুযায়ী ৩৩৯ শিশু মারা গিয়েছে। ৬১১জন আহত হয়েছে। এই সংখ্যা চূড়ান্ত নয়। কারণ অনেক এলাকা থেকেই তথ্য পাওয়া যায়নি এখনও। কারণ সেই সব জায়গায় এখনও রাশিয়ার সেনাদের দখলে রয়েছে।"আরও পড়ুন: চিনে করোনায় এদিকে লকডাউন, ওদিকে ওয়াটার পার্কে হাজারো জমায়েতের হুলোড়

প্রসিকিউটর জেনারেল অফিসের মতে, বেশিরভাগ শিশু আহত হয়েছে ডোনেটস্কে (৩৩৫), তারপরে রয়েছে খারকিভ (১৭৯), কিভ (১১৬), চেরনিহিভ (৬৮), লুহানস্ক (৫৫), খেরসান (৫২), মাইকোলাইভ (৪৮) ,জাপোরিঝিয়া (৩১) এবং সুমি (১৭)। বিবৃতিতে আরও বলা হয়েছে যে রাশিয়ান সশস্ত্র বাহিনীর বোমা হামলা এবং গোলাবর্ষণে এখনও পর্যন্ত ২ হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে, যার মধ্যে ২১৩টি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গিয়েছে।