Russia PM Tests Positive For Coronavirus: করোনায় আক্রান্ত রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন, নিজেকে আইসোলেশনে রাখার সিদ্ধান্তগ্রহণ
রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন (Photo Credits: ANI)

মস্কো, ১ মে: করোনার থাবায় রাশিয়ার প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন  (PM of Russia) (Mikhail Mishustin) জানান, তাঁর করোনাভাইরাস (কোভিড -১৯) টেস্টে পজিটিভ রিপোর্ট আসে। মিখাইল মিশুস্তিন রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে জানান, টেলিভিশনে বৈঠককালে তাঁর করোনাভাইরাস ধরা পড়েছিল বলে জানান। টেলিভিশন বৈঠকে তিনি বলেন,"আমি সবেমাত্র জানতে পেরেছি করোনা ভাইরাসের পরীক্ষায় আমার রিপোর্ট ইতিবাচক এসেছে।"

রাশিয়ান প্রধানমন্ত্রী আরও বলেন তিনি মন্ত্রিসভার অন্যান্য সহকর্মীদের সুরক্ষার জন্য নিজেকে আইসোলেট করবেন। মিশুস্তিন আরও বলেন, প্রথম উপ-প্রধানমন্ত্রী অ্যান্ড্রে বেলোসভের অনুপস্থিতিতে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করা উচিত। রাষ্ট্রপতি পুতিন তাঁর প্রস্তাবে রাজি হন। রাশিয়া এখনও পর্যন্ত ১০৬, ৪৯৮ জন এখনও পর্যন্ত আক্রান্ত এবং ১, ০৭৩ জন করোনভাইরাসে মৃত। মিখাইল মিশুস্তিন (৫৫) এবছর জানুয়ারিতে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন। আরও পড়ুন, করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র

রাশিয়া সম্প্রতি COVID-19-এর বিস্তার নিয়ন্ত্রণে ন্যাশনাল পে লিভ বাড়িয়ে ১১ ই মে পর্যন্ত করা হয়েছে। রাষ্ট্রপতি পুতিন ১২ মে থেকে মহামারী সম্পর্কিত ধীরে ধীরে বিধিনিষেধ তোলার জন্য সরকার ৫ মে নাগাদ সরকার সমস্ত প্রস্তুতির আদেশ দিয়েছে। রাশিয়ার জনগণকে কেবল চিকিত্সার প্রয়োজনে, কাজ করতে, নিকটস্থ দোকানে বা ফার্মাসিতে কেনাকাটা করতে, বা পোষ্য প্রাণীর হাঁটার জন্য বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এর আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিশ জনসন করোনা ভাইরাসেআক্রান্ত হয়েছিলেন। তিনি মধ্য লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে এক সপ্তাহ ভর্তি ছিলেন। গত ৫ ভর্তি হন।যার মধ্যে তিন রাত আইসিইউতে ছিলেন। এরপর সুস্থ হয়ে উঠলে তাঁকে ১২ ই এপ্রিল অব্যাহতি দেওয়া হয়।

এদিকে করোনাভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখছে বিশ্ব। মার্কিন মুলুকের ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যান্টিভাইরাল ড্রাগ রেমডেসিভির (Remdesivir) নিয়ে একটি ক্লিনিকাল ট্রায়াল করেছে। সেই ট্রায়ালে যেসমস্ত রোগীদের উপর এই ওষুধ প্রয়োগ করা হয়েছে, তারা প্রত্যেকেই সুস্থ হয়ে উঠছেন বলে দাবি।