Pakistanis Asked To Drink Less Tea: দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে কম চা পান করুন, দেশবাসীকে আর্জি পাকিস্তানের মন্ত্রীর
Tea (Photo Credits: Pixabay)

ইসলামাবাদ, ১৫ জুন: দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখতে চা (Tea) পান করার পরিমাণ কমাতে বলা হল পাকিস্তানি (Pakistani) নাগরিকদের। পাকিস্তানের পরিকল্পনা বিষয়ক ফেডারেল মন্ত্রী আহসান ইকবাল (Ahsan Iqbal) বলেছেন, দিনে কম চায়ের কাপে চুমুক দিলে পাকিস্তানের আমদানি বিল (Import Bills) কমে যাবে। তিনি জানিয়েছেন, দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ (Foreign Currency Reserves) কমে গিয়েছে। বর্তমানে দুই মাসেরও কম সময়ের জন্য সব আমদানির খরচ মেটাতে যথেষ্ট। পাকিস্তান বিশ্বের বৃহত্তম চা আমদানিকারক, গত বছর ৬০০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের চা কিনেছে তারা।

মন্ত্রী ইকবাল বলেছেন, "আমি দেশের মানুষদের কাছে চায়ের ব্যবহার এক থেকে দুই কাপ কমানোর জন্য আবেদন করছি। কারণ আমরা চা আমদানি করি।" এছাড়াও বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দোকানদাররা রাত সাড়ে আটটায় দোকন বন্ধ করতে পারে বলেও তিনি পরামর্শ দেন। আরও পড়ুন: Vladimir Putin: পা কাঁপছে ভ্লাদিমির পুতিনের, অসুস্থ রুশ প্রেসিডেন্ট? ভাইরাল ভিডিয়ো

পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত পতনের ফলে উচ্চ আমদানি খরচ কমাতে এবং দেশে তহবিল রাখার জন্য সরকারের উপর চাপ বেড়েছে। পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ জুনের প্রথম সপ্তাহে ১০ বিলিয়ন ডলারের নিচে নেমে এসেছে, যা দুই মাসের জন্য সব আমদানির খরচ মেটাতে যথেষ্ট।

গত মাসে, খরচ কমাতে কয়েক ডজন অপ্রয়োজনীয় বিলাসবহুল আইটেম আমদানিতে নিয়ন্ত্রণ চাপিয়েছিল পাকিস্তান। এদিকে আজ চা পান কমানোর অনুরোধটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অনেকের মনে করছেন, চা পানের বিষয়টি বাদ দিয়েই দেশের গুরুতর আর্থিক সমস্যার সমাধান করা যেতে পারে।