Kulbhushan Jadhav Case: কুলভূষণ যাদবের জন্য ভারতীয় আইনজীবী নিয়োগের আবেদন খারিজ করল পাকিস্তান সরকার
কুলভূষণ যাদব (Photo Credits: PTI/File)

ইসলামাবাদ,১১ সেপ্টেম্বর: ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের (Kulbhushan Jadhav) হয়ে আইনি লড়াই করার জন্য ভারতের তরফে পাঠানো আইনজীবী (Indian Lawyer) ফেরালো পাকিস্তান (Pakistan)। পাকিস্তান সংবাদমাধ্যমের মতে, পাকিস্তান সরকার কুলভূষণ যাদবের জন্য আইন সংশোধন করতে রাজি নয়। গত ২০ অগস্ট ভারত পাকিস্তানের কাছে কুলভূষনের জন্য আইনজীবী নিয়োগ করার অনুরোধ করে। সেই অনুরোধ কার্যত ফিরিয়ে দিল পাকিস্তান।

পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী জানান,"কুলভূষণ মামলায় ভারতের যুক্তিহীন এমন কোনও আবেদন নেওয়া হবে না।" প্রায় মাসখানেক আগে ইসলামাবাদ হাইকোর্ট পাকিস্তান সরকারকে আদেশ দেয়, কুলভূষণকে ভারতীয় আইনজীবী নিযুক্ত করার বিষয়ে আদেশ দিয়ে আরেকটি সুযোগ দেওয়ার নির্দেশ দেয়। পাক আদালত আগামী ৩ অক্টোবর পর্যন্ত কুলভূষণ মামলার মুলতুবি করে দেয়। আরও পড়ুন, করোনা আক্রান্ত কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা

বৃহস্পতিবার কুলভূষণ যাদবকে একটি "নিখরচায়" এবং "সুষ্ঠু" বিচার নিশ্চিত করার জন্য কোনও ভারতীয় আইনজীবীর অনুমতি দেওয়ার দাবিতে ভারত আবারও দাবি জানিয়েছিল। নির্বিগ্নে কনস্যুলার অ্যাক্সেস এবং সমস্ত প্রাথমিক নথি সরবরাহের অন্যান্য দুটি শর্তও পাকিস্তান মেনে নেয়নি।

৩ সেপ্টেম্বর শুনানির পরে, অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান ইসলামাবাদে কোনও ভারতীয় আইনজীবী এই মামলায় জড়িত হতে পারেন কিনা এমন প্রশ্নের জবাবে বলেছিলেন, "কেবল পাকিস্তানি আইনজীবী, যারা পাকিস্তানে অনুশীলনের অধিকারী, তাদেরই অনুমতি দেওয়া হবে। ভারতীয় আইনী প্রতিনিধি আপাতত কোনও বিকল্প নয়।"

পাকিস্তানের দাবি, কুলভূষণ যাদবকে ২০১৬-র ৩ মার্চ বালুচিস্তান প্রদেশ থেকে গ্রেপ্তার করা হয়েছিল, ভারত বলছে যে নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পরে ব্যক্তিগত ব্যবসায়িক স্বার্থে অংশ নিতে গিয়ে তাকে ইরান থেকে অপহরণ করা হয়েছিল। তবে পাকিস্তান এই দাবি মানতে নারাজ।