Pakistan U-Turn On Kartarpur Corridor: ভারতীয় তীর্থযাত্রীদের পাসপোর্ট বাধ্যতামূলক, করতারপুর করিডর নিয়ে ইউ টার্ন পাকিস্তানের
করতারপুর গুরুদ্বার দরবার সাহিব (Photo Credit: Youtube)

ইসলামাবাদ, ৭ নভেম্বর: কয়েকদিন আগেই করতারপুর করিডর (Kartarpur Corridor) দিয়ে দরবার সাহিব গুরুদ্বারে আসতে (Gurdwara Darbar Sahib) ভারতীয় তীর্থযাত্রীদের পাসপোর্ট (passport) লাগবে না বলে ঘোষণা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। তিনি সেসময় জানান, করতারপুর করিডর হয়ে ভারত থেকে যে শিখরা আসবেন তাঁদের পাসপোর্ট থাকার প্রয়োজন নেই। আজ সেই ঘোষণা ১৮০ ডিগ্রি ঘুরে গেল। পাকিস্তানর সংবাদমাধ্যগুলির খবর অনুযায়ী, পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ ঘাফুর (Major General Asif Ghafoor) বলেছেন, ভারতীয় শিখ তীর্থযাত্রীদের করতারপুর করিডর ব্যবহারের জন্য পাসপোর্টের প্রয়োজন হবে। আগামী শনিবার উদ্বোধন হবে করতারপুর করিডরের।

১ নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ঘোষণা করেছিলেন যে দরবার সাহেব গুরুদ্বার পরিদর্শনে ভারতীয় তীর্থযাত্রীদের জন্য তাঁর সরকার দুটি প্রয়োজনীয়তায় ছাড় দিচ্ছে। ইমরান খান জানিয়েছিলেন যে ভারতীয় শিখ তীর্থযাত্রীদের পাসপোর্ট আনতে হবে না। শুধু বৈধ পরিচয়পত্র থাকলেই চলবে। এছাড়া তাঁদের ১০ দিন আগে নাম নথিভুক্ত করারও দরকার নেই। করিডরের উদ্বোধনের দিন ও গুরু নানকজি-র (Guru Nanak Dev) ৫৫০তম জন্মবার্ষকীতে তাঁদের কোনও ফি দিতে হবে না। এদিকে বৃহস্পতিবার সেনার তরফে এই ঘোষণায় ধোঁয়াশা জারি হল। কারণ দেশের প্রধানমন্ত্রী এককথা বলছেন, আরেক কথা বলছেন সেনাবাহিনীর মুখপাত্র। আরও পড়ুন: Kartarpur Corridor: লাগবে না ভিসা, বৈধ পরিচয়পত্র থাকলেই দরবার সাহিব গুরুদ্বার যেতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা, ঘোষণা ইমরান খানের

১২ নভেম্বর গুরু নানকজি-র (Guru Nanak Dev) ৫৫০তম জন্মবার্ষকী। তার আগে ৯ নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানের দিকের করতারপুর করিডর উদ্বোধন করবেন। করিডর নিয়ে ভারত ও পাকিস্তান গত সপ্তাহেই চুক্তি স্বাক্ষর করেছে। এই চুক্তির মাধ্যমে গুরুদ্বার দরবার সাহেব যেখানে গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর অতিবাহিত করেছিলেন, সেখানে প্রতিদিন ৫ হাজার ভারতীয় তীর্থযাত্রী যেতে পারবে।

করতারপুর করিডরটি ভারতের দিকের পঞ্জাবের ডেরা বাবা নানক মাজারের সঙ্গে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত গুরুদ্বার দরবার সাহিবের সংযোগ স্থাপন করছে। গুরুদ্বার দরবার সাহিব আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত।