Afghanistan: আফগানিস্তানে নয়া সরকারের মাথায় ''জঙ্গি'' মোল্লা মহম্মদ হাসান আখুন্দ
Taliban (Photo Credit: File Photo)

কাবুল, ৭ সেপ্টেম্বর: মোল্লা মহম্মদ হাসান আখুন্দকেই (Mullah Mohammad Hasan Akhund) বসানো হচ্ছে আফগানিস্তানের নতুন সরকারের প্রধান মাথা হিসেবে। মঙ্গলবার এমনই ঘোষণা করা হল তালিবানের(Taliban) তরফে।

মঙ্গলবার রাতে আফগানিস্তানের (ইসলামিক এমিরেট) নতুন সরকার কেমন হবে, তা ঘোষণা করেন তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ। সেখানেই তিনি জানান, আফগানিস্তানে (Afghanistan) যে নয়া সরকার গঠিত হচ্ছে, তার নেতৃত্বে থাকছেন মোল্লা মহম্মদ আখুন্দ।

মোল্লা মহম্মদ আখুন্দই আফগানিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী...

তালিবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ সাংবাদিকদের মুখোমুখি...

মোল্লা বরাদর থাকছেন আখুন্দের পরের গুরুত্বপূর্ণ পদে। অর্থাৎ মোল্লা মহম্মদ আখুন্দই আফগানিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী। আখুন্দের পর উপপ্রধানমন্ত্রী হিসেবে থাকছেন মোল্লা বরাদর। পাশাপাশি আমির খান মুক্তাকি হচ্ছেন আফগানিস্তানের নতুন বিদেশমন্ত্রী।

আরও পড়ুন: Taliban: পাকিস্তানের সাহায্যে আফগানিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন 'কলের পুতুল'? বলছে রিপোর্ট

গত সপ্তাহে কাবুলে হাজির হন পাকিস্তানের (Pakistan) গোয়েন্দা সংস্থার (ISI) প্রধান ফৈয়াজ হামিদ। বেশ কয়েকদিন কাবুলে থাকার পর ফৈয়াজ হামিদ কাবুল থেকে ইসলামাবাদে (Islamabad) ফিরে গিয়েছেন বলে খবর। আইএসআইয়ের মদতেই আফগানিস্তানে নতুন করে সরকার গঠন পর্ব সম্পন্ন হবে বলেও মনে করছে বিভিন্ন মহল। আইএসআফ প্রধান কাবুল থেকে ফেরার পরই মোল্লা মহম্মদ আখুন্দের নাম উঠে আসতে শুরু করে আফগানিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে।

প্রসঙ্গত রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায় মোল্লা মহম্মদ আখুন্দের নাম রয়েছে একেবারে শীর্ষে।