Mahathir Mohamad On Ties With India: জম্মু ও কাশ্মীর নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চাইব না: মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদ
মালয়েশিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদ (Photo Credits: Getty Images)

কুয়ালালামপুর, ৮ অগাস্ট: কাশ্মীর (Kashmir) নিয়ে মন্তব্যের জন্য তিনি ক্ষমা চাইবেন না, জানিয়ে দিলেন মালয়েশিয়ার (Malaysia) প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির মহম্মদ (Mahathir Mohamad)। যদিও তিনি বলেছেন, তাঁর ভারত বিরোধী মন্তব্যের জন্য দুই দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়েছে। মালয়েশিয়া থেকে পাম রপ্তানি প্রভাবিত হয়েছে। টুইটে মাহাথির লেখেন, "আমি যা বলেছিলাম তার জন্য ক্ষমা চাইছি না। যদিও আমি দুঃখিত যে আমাদের পাম তেল রপ্তানিতে প্রভাব পড়েছিল। আমি জানি না যে এই ধরনের অন্যায়ের বিরুদ্ধে কথা বলার জন্য এত উচ্চ মূল্য দিতে হয় কি না।"

তিনি আরও বলেন, "গত বছরের সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে আমার বিতর্কিত বক্তব্যের পর থেকে যা ঘটেছিল তা কেবল প্রমাণিত করতে পেরেছিল যে আমি যা বলেছিলাম তা কিছুটা হলেও ঠিক ছিল।" শুক্রবার প্রাক্তন প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে কাশ্মীর সম্পর্কে তাঁর মন্তব্যের কারণে ভারতের সঙ্গে তাঁর দেশের সম্পর্কে টানাপোড়েন হয়েছে। তবে তাঁর নেতৃত্বে দু'দেশের সম্পর্ক খুব ভালো ছিল বলেও তিনি দাবি করেছেন। আরও পড়ুন: Saudi Arabia Holds Back Oil to Pakistan: পাকিস্তানকে ধারে আর তেল দেবে না সৌদি!

২০১৯ সালের সেপ্টেম্বরে, রাষ্ট্রসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য রাখার সময় মাহাথির কাশ্মীরের বিষয়টি উত্থাপন করেছিলেন। ভারতের বিদেশমন্ত্রক তীব্র প্রতিবাদ জানিয়েছিল। বিদেশমন্ত্রক বলেছিল, "বিশ্বব্যাপী সন্ত্রাসবাদের কেন্দ্রবিন্দু হিসাবে থাকা পাকিস্তান ভারতের বিরুদ্ধে সীমান্ত সন্ত্রাসের জন্য জঙ্গি নিয়োগ, প্রশিক্ষণ, টেরর ফান্ডিং চালিয়ে যাচ্ছে। আমরা আবারও মালয়েশিয়ার নেতৃত্বকে সত্য আরও ভালো করে বোঝার জন্য বলছি।"