Saudi Arabia Holds Back Oil to Pakistan: পাকিস্তানকে ধারে আর তেল দেবে না সৌদি!
ইমরান খান। (Photo Credits: IANS)

ইসলামাবাদ, ৮ অগাস্ট: কাশ্মীর নিয়ে ইসলামিক দেশসমূহের সংস্থা ওআইসি-কে (OIC) ভাগ করার হুমকি দিয়ে বেকায়দায় পাকিস্তান (Pakistan)। সৌদি আরব (Saudi Arabia) পাকিস্তানকে ধারে তেল সরবরাহ বন্ধ করে দিয়েছে। ২০১৮ সালে মারাত্মক অর্থনৈতিক সঙ্কটে পাকিস্তান সৌদি আরব থেকে ৬.২ বিলিয়ন মার্কিন ডলার ধার নিয়েছিল। ওই প্যাকেজের অধীনে সৌদি আরব পাকিস্তানকে বছরে ৩২ বিলিয়ন ডলার তেল দেবে। যার পেমেন্ট পাকিস্তান দেবে এক বছর পরে।

শনিবার পাকিস্তানের সংবাদমাধ্যমগুলি জানিয়েছে যে ইসলামাবাদ ও সৌদি আরবের চুক্তির মেয়াদ ২ মাস আগেই শেষ হয়ে গেছিল। রিয়াধ চুক্তি আর পুনর্নবীকরণ করেনি। পরিবর্তে, ইসলামাবাদ ঋণ পরিশোধের সময়কালের চার মাস আগেই ১ বিলিয়ন ডলার ফিরিয়ে দিয়েছে। আরও পডুন: Bangladesh To Construct Memorial For Indian Soldiers: মুক্তিযুদ্ধে ভারতীয় শহিদ সেনাদের স্মরণে স্মৃতিস্তম্ভ নির্মাণ করবে বাংলাদেশ

সম্প্রতি পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি একটি নিউজ চ্যানেলে টক শো চলাকালীন হুমকি দিয়েছিলেন যে সৌদি আরবের নেতৃত্বাধীন ওআইসি যদি কাশ্মীরের বিষয়ে বিদেশ মন্ত্রীদের বৈঠক না ডাকে, তবে প্রধানমন্ত্রী ইমরান খান তাঁর মিত্র মুসলিম দেশগুলির সঙ্গে নিজেই বৈঠক ডাকবেন। কাশ্মীর নিয়ে বৈঠক ডাকার ইসলামাবাদ প্রচার শুরু করেছিল। তবে ওআইসি ভুক্ত বেশিরভাগ দেশই তাতে সাড়া দেয়নি। আর অন্যরা পাকিস্তানের এই পরামর্শ প্রত্যাখ্যান করে।