Layoffs 2023: বছরের শুরুতেই কর্মী ছাটাইয়ের পথে পেপ্যাল, হাবস্পট,হারপারকলিন্স এর মত সংস্থার, কর্মীদের চিন্তা বাড়িয়ে ঘোষণা বিশ্বজুড়ে
Paypal Layoff Photo Credit: Twitter@@Forbes

জানুয়ারি মাসের শেষ তারিখে জোর ধাক্কা। সফ্টওয়্যার কোম্পানি হাবস্পট কোভিড পরবর্তী ধাক্কা কাটিয়ে উঠতে প্রায় ৫০০ কর্মী ছাটাইয়ের খবর সামনে আসার আগেই পেপ্যাল ​​(Paypal)মঙ্গলবার তাদের ২০০০ কর্মী ছাঁটাই করার পরিকল্পনা উন্মোচন করেছে।

মঙ্গলবার একটি বিবৃতিতে, অনলাইন পেমেন্ট কোম্পানি পেপ্যাল ​​(PayPal) এর সিইও ড্যান শুলম্যান ঘোষণা করেছেন যে বিশ্ব বাজারে "প্রতিযোগীতামূলক ল্যান্ডস্কেপ" এবং একটি "চ্যালেঞ্জিং ম্যাক্রো-ইকোনমিক পরিবেশ" বজায় রাখতে তাদের বিশ্বব্যাপী কর্মশক্তির ৭% ( ২০০০ জন স্থায়ী কর্মী) কে তারা ছাটাই করবেন।

অন্যদিকে বৃহৎ প্রকাশনা সংস্থা হারপারকলিন্স ঘোষণা করেছে যে এটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় তাদের কর্মীদের  মধ্যে ৫% কমাতে হবে,  কারণ প্রকাশকরা ইতিমধ্যেই  কম বিক্রি, সরবরাহ সমস্যা  এবং মুদ্রাস্ফীতির চাপের সঙ্গে লড়াই করছে।অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্ট অনুযায়ী  হার্পারকলিন্সের বিশ্বব্যাপী প্রায় ৪০০০ কর্মচারী রয়েছে বলে অনুমান করা হয় এবং  তাদের অর্ধেকেরও বেশি মার্কিন যুক্তরাষ্ট্রে কাজ করে বলে জানা গেছে।

কেমব্রিজের ম্যাসাচুসেটস-ভিত্তিক সফ্টওয়্যার কোম্পানি হাবস্পট (HubSpot) এর  সিইও ইয়ামিনী রঙ্গন কর্মীদের বলেছে কোম্পানির পুনর্গঠন পরিকল্পনার অংশ হিসাবে ও  সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ফাইলিংয়ে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিকের শেষ নাগাদ তারা তাদের কর্মীদের ৭% কমিয়ে দেবে। সিইও ইয়ামিনী রঙ্গন জানান কোভিড-১৯ মহামারীতে হাবস্পট কোম্পানির আর্থিক অবস্থা খারাপ হওয়ার পরেই সেটি  "নিম্নমুখী প্রবণতা" অনুসরণ করে যা তাদের প্রত্যাশার চেয়ে খারাপ অবস্থার সম্মুখীন হয়েছে৷