US Election Results 2020:  মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২০০৮-এ বারাক ওবামার প্রাপ্ত ভোট সংখ্যার রেকর্ড ভাঙলেন জো বিডেন
জো বিডেনের ফাইল ছবি (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ৫ নভেম্বর: হোয়াইট হাউস দখলের লড়াইয়ে বিপুল সংখ্যক ভোট পেয়ে ইতিমধ্যে শুধু লড়াইয়েই এগিয়ে তাকলেন এমনটা নয়। রীতিমতো রেকর্ড গড়ে ফেলেছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন (Joe Biden)। এই প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার রেকর্ড ভেঙে দিয়েছেন। একের পর এক রাজ্যে হারের পর বেনজির ভাবে গণকারচুপির অভিযোগ তুলছে রিপাবলিকান শিবির। মিশিগানেও ভোট গণনা স্থগিত রাখার দাবিতে মামলা করার হুঁশিয়ারি দেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকানদের অভিযোগ, সেখানে তাঁদের পর্যবেক্ষকদের ভোট গণনা প্রক্রিয়া ঠিকমতো দেখতে দেওয়া হচ্ছে না। পেনসিলভানিয়াতেও ভোট গণনা স্থগিত রাখার দাবি জানান ট্রাম্প। ইমেলে জমা পড়া ভোট বাতিলের দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি।

এদিকে যিনি প্রেসিডেন্ট হবেন তাঁর সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৭০টি ইলেকটোরাল ভোট দরকার। বিডেন ইতিমধ্যেই ম্যাজিক ফিগারের খুব কাছে। ট্রাম্পের জন্য হোয়াইট হাউসের পথ ক্রমশ সংকীর্ণ হচ্ছে আর ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেন হাড্ডাহাড্ডি লড়াইয়ে এই মুহূর্তে ভালো জায়গায় রয়েছে। এই চাপের মুখে একের পর এক রাজ্যে ভোট গণনায় কারচুপির অভিযোগ তুলে সরব হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকানদের হাত থেকে বেরিয়ে গিয়েছে উইসকোনসিন। ট্রাম্প শিবিরকে জোরালো ধাক্কা দিয়ে উইসকোনসিনে ২০ হাজার ভোটে জয় ছিনিয়ে নিয়েছেন জোবিডেন। ৯৮ শতাংশ ব্যালট গণনার পর এই ফলাফল ঘোষণা করা হয়। যদিও তা মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। বরং পুনরায় ভোট গণনার দাবি জানিয়েছেন তিনি। আরওপড়ুন-Priyanka Chopra Observes Karwa Chauth: স্বামী নিকের মঙ্গল কামনায় লস অ্যাঞ্জলসে করবা চৌথ পালন প্রিয়াঙ্কা চোপড়ার, দেখুন ছবি

এদিকে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রাপ্ত ভোট সংখ্যার রেকর্ড ভেঙেছেন তিনি। ২০০৮ সালে বারাক ওবামা পেয়েছিলেন ৬,৯৪,৯৮,৫১৬ ভোট। বুধবারই এই সংখ্যা পেরিয়ে গিয়েছেন ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বিডেন। ২০২০ সালে ভোটারদের ভোটদানের হার শতাব্দীরও বেশি সময়ের নিরিখে ছিল সর্বাধিক। বুধবার বিকেল পর্যন্ত ট্রাম্পও যে পরিমাণ ভোট পেয়েছে, তাতে তিনিও ওবামার রেকর্ডের কাছাকাছি পৌঁছে গিয়েছেন। সেই সময় পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৬,৭৩,২১,২১৯ টি ভোট।