Israel Hamas War : ইজরায়েলকে এফ ৩৫ বিমানের যন্ত্রাংশ সরবরাহের ক্ষেত্রে নিষেধাজ্ঞা নেদারল্যান্ডের আদালতের
War Plane (Photo Credit: Wikipedia)

গাজায় ইজরায়েলের ওপর হামলার জেরে এবার নেদারল্যান্ড সরকারকে ইজরায়েলে বিমান যন্ত্রাংশ পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল ডাচ কোর্ট (Dutch Court)। এফ ৩৫ (F35) বিমানের যন্ত্রাংশ পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে ডাচ কোর্ট। সম্প্রতি গাজা বিমান হামলার মাধ্যমে বোমা বিস্ফোরনে যতগুলি প্যালেস্তাইনের নাগরিকের প্রাণ হারিয়েছে তার অন্যতম কান্ডারী হল এই এফ ৩৫ বিমান।

আদালতের পর্যবেক্ষনে জানানো হয়েছে পাঠানো যন্ত্রাংশ ব্যাবহারের মাধ্যমে গাজায় আর্ন্তজাতিক আইন ভঙ্গ করছে ইজরায়েল। যদিও এই আদেশের বিষয়ে নেদারল্যান্ডের সরকার জানিয়েছে, এই বিষয়ে তারা সুপ্রিম কোর্টে আবেদন করবে। বিমানের যন্ত্রাংশ ইজরায়েলের ক্ষেত্রে তাদের নিজেদেরকে রক্ষা করার জন্য  অপরিহার্য।

যদিও হিউম্যান রাইটস অর্গানাইজেশনের পক্ষ থেকে জানানো হয়েছে যন্ত্রাংশ ডেলিভারির মাধ্যমে নেদারল্যান্ড যুদ্ধ অপরাধী হিসেবে নিজেকে চিহ্নিত করছে।

গত ডিসেম্বরে মামলাটিকে খারিজ করে দেওয়া হয় অ্যাপিল কোর্টের তরফে এবং জানানো হয় রাজনৈতিক নীতি নির্ধারনের ক্ষেত্রে অস্ত্র সরবাহের জন্য সরকারের স্বাধীনতা রয়েছে। এর বদলে অ্যাপিল কোর্টের তরফে বিমানের যন্ত্রাংশ পাঠানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়।