Monkeypox: মাঙ্কি পক্স নিয়ে আতঙ্ক আরও বাড়ল, ইজরায়েলে নতুন করে ১১জন আক্রান্ত
Monkeypox (Photo Credit: File Photo)

জেরুজালেম, ১২ জুলাই: মাঙ্কি পক্স নিয়ে ক্রমশ উদ্বেগ বাড়ছে ইজরায়েলে। করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক যেতে না যেতেই ইজরায়েলে এবার মাঙ্কি পক্সের থাবার ভয়ে কাবু। নতুন করে ইজরায়েলে ১১জন মাঙ্কি পক্সে আক্রান্ত হয়েছেন। দেশে এখন সক্রিয় মাঙ্কি পক্স আক্রান্তের সংখ্যা ৬৬। মাঙ্কি পক্সে টিকাকরণের পর এবার সেখানে তৃতীয় প্রজন্মের টিকা (বুস্টার ডোজের মত) কিনছে ইজরায়েল। গত ২০ জন ইজরায়েলে ৩জন মাঙ্কি পক্সে আক্রান্ত হন। জানা যায় তাদের মধ্যে একজন স্থানীয়ভাবে আক্রান্ত হয়েছেন। নিশ্চিত হওয়া যায়, সেখানে মাঙ্কি পক্স সম্প্রদায়ের মধ্যে ছড়িয়ে পড়ছে।

মাঙ্কি পক্স কিছুতেই যাতে ছড়িয়ে না পরে তা নিয়ে সতর্ক সে দেশের সরকার। মাঙ্কি পক্স ঠেকানোর উপায় হল কেউ মাঙ্কি পক্স হয়েছে বলে সন্দেহ হলেই আগে তাঁকে করোনার মতই নিভৃতবাসে পাঠাতে হয়। আরও পড়ুন-কাছাকাছি একটি দেশেই রয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাক্ষে

ইজরায়েল সহ বিশ্বের প্রায় ৩০টি দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। গোটা বিশ্বে এখন প্রায় ৮৬০ জন এই পক্সে আক্রান্ত। আক্রান্তদের বেশিরভাগই ইউরোপের নানা দেশের বাসিন্দা।

ক দিন আগে মাঙ্কি পক্স আক্রান্ত সন্দেহে কলকাতার বেসরকারি হাসপাতালে ভর্তি হয় পশ্চিম মেদিনীপুরের এক পড়ুয়া। ইউরোপ থেকে ফেরা পশ্চিম মেদিনীপুরের বাসিন্দা ওই ছাত্র ইএম বাইপাস লাগোয়া একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা হচ্ছিল। সেই যুবকের গায়ে গুটি বেরোনো-সহ মাঙ্কি পক্স-এর আরও বেশ কিছু উপসর্গ দেখা দিয়েছিল। তবে রাজ্যের পাঠানো প্রথম মাঙ্কি পক্সের নমুনার রিপোর্ট আসে নেগেটিভ। নিশ্চিত হওয়া যায় ছেলেটির মাঙ্কি পক্স হয়নি।