Afghanistan's Panjshir Valley: আফগানিস্তানের পঞ্জশিরে নাক গলানো বন্ধ করুক পাকিস্তান, তীব্র বিরোধিতা ইরানের
NRF In Panjshir Valley (Photo Credit: Twitter)

দিল্লি, ৭ সেপ্টেম্বর: পঞ্জশির  (Panjshir valley) আফগানিস্তানের (Afghanistan) অভ্যন্তরীন বিষয়। পঞ্জশির উপত্যকা নিয়ে পাকিস্তানের মাথা ঘামানো উচিত নয়। পঞ্জশির উপত্যকার ভবিষ্যত কী হবে, তা আফগানিস্তানের মানুষ নির্ধারণ করুন। পাকিস্তান সেখানে নাক গলানো বন্ধ করুক। পঞ্জশির উপত্যকা দখল করতে তালিবানকে সাহায্য করছে পাকিস্তান। এমন রিপোর্ট প্রাকশ্যে আসতেই তার তীব্র বিরোধিতা করল ইরান (Iran)।

ইরানই প্রথম দেশ, যারা পঞ্জশির উপত্যকা নিয়ে তালিবানের দখলদারির বিরোধিতা করে। পঞ্জশিরে হামলা না চালিয়ে, ন্যাশনাল রেজিস্টেন্স ফোর্সের (NRF) সঙ্গে তালিবানের কথা বলা উচিত বলে মত প্রকাশ করে ইরান। আফগানিস্তানের অভ্য়ন্তরীন বিষয়ে বিদেশি শক্তি যেভাবে মাথা গলাচ্ছে, তাতে তার তদন্ত হওয়া উচিত বলে সোমবার দাবি করেন ইরানের বিদেশমন্ত্রী সাইদ খাতিবজাদে।

আরও পড়ুন:  Taliban: পাকিস্তানের সাহায্যে আফগানিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে পারেন 'কলের পুতুল'? বলছে রিপোর্ট

প্রসঙ্গত পঞ্জশির উপত্যকা দখল করতে তালিবানকে সাহায্য করছে পাকিস্তানি (Pakistan) সেনা। এমনই অভিযোগ করা হয় দ্য ন্যাশনাল রেজিস্টেন্স ফোর্সের তরফে। আহমেদ মাসুদদের ওই দাবির পরই জোর শোরগোল শুরু হয়ে যায়। পাকিস্তান কেন আফগানিস্তানের নিজস্ব বিষয়ে নাক গলাচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলে ইরান।