Indonesia Bans Crude Palm Oil: এবার অপরিশোধিত পাম তেল রফতানির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা চাপাল ইন্দোনেশিয়া
Representative Image

জাকার্তা, ২৮ এপ্রিল: পাম তেল রফতানি (Palm Oil Export) সংক্রান্ত নিষেধাজ্ঞা সংশোধন করল ইন্দোনেশিয়া (Indonesia)। তারা আগে জানিয়েছিল যে শুধুমাত্র পরিশোধিত (Refined), ব্লিচড (Bleached), ডিওডোরাইজড (Deodorised) বা গন্ধযুক্ত (RBD) পাম তেলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে। যদিও গতকাল তারা অপরিশোধিত পাম তেল (Crude Palm Oil) রফতানির ক্ষেত্রেও নিষেধাজ্ঞা চাপিয়েছে। দেশটির মুখ্য অর্থনৈতিক মন্ত্রী এয়ারলাঙ্গা হার্তার্তো বুধবার একথা জানিয়েছে। আর ঘোষণার পরই পাম তেল আমদানির সঙ্গে যুক্ত সংস্থাগুলি হতবাক হয়ে গিয়েছে।

এয়ারলাঙ্গা হার্তার্তো একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছেন, "প্রেসিডেন্টের সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে এবং জনগণের মতামত ও মতামতকে বিবেচনায় নেওয়ার পরে এই পরিবর্তন আনা হয়েছে।" দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো (Joko Widodo) একটি পৃথক বিবৃতিতে বলেছেন, "সাশ্রয়ী মূল্যের খাদ্যের জন্য জনগণের প্রয়োজনীয়তা আপাতত রাজস্ব উদ্বেগকে ছাড়িয়ে গিয়েছে। একবার অভ্যন্তরীণ চাহিদা পূরণ হয়ে গেলে, অবশ্যই আমি রফতানি নিষেধাজ্ঞা তুলে নেব। কারণ আমি জানি দেশের ট্যাক্স, বৈদেশিক মুদ্রা ও একটি বাণিজ্য ভারসাম্য প্রয়োজন। তবে জনগণের মৌলিক চাহিদা পূরণ করা আরও গুরুত্বপূর্ণ অগ্রাধিকার।" জোকো উইদোদো (Joko Widodo) বলেছেন যে ইন্দোনেশিয়ার অভ্যন্তরীণ চাহিদা মেটাতে যথেষ্ট ক্ষমতা রয়েছে এবং এটা মনে করা ঠিক নয় যে দেশে রান্নার তেলের ঘাটতি আছে। আরও পড়ুন: US: ৯ স্ত্রীর সংসার, সঙ্গিনীদের খুশি রাখতে 'সেক্স রোস্টার' তৈরি করলেন মার্কিন মডেল

আজ থেকেই পাম কেল রফতানিতে নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। যদিও তার আগে থেকেই পাম তেলের বাজার অস্থির হয়ে উঠেছে। অবৈধ চালান ঠেকাতে নৌবাহিনীর জাহাজ এবং কর্মী মোতায়েন করেছে ইন্দোনেশিয়া। ভারতে ভোজ্য তেল এবং প্যাকেটজাত পণ্যের দাম এক লাফে অনেকটা বাড়বে বলে আশঙ্কাপ্রকাশ করেছে বিশেষজ্ঞমহল। বৃহস্পতিবার থেকে নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে পাম তেল, সয়া তেল (Soya Oil), সূর্যমুখী তেল এবং রেপসিড অয়েল (Rapeseed Oil) সহ সমস্ত প্রধান ভোজ্য তেলের দাম আরও বাড়বে।