Chetak Helicopter Crashes In Bhutan: ভুটানে ভেঙে পড়ল ভারতীয় সেনার চেতক হেলিকপ্টার, মৃত ২
চেতক হেলিকপ্টারের ধ্বংসাবশেষ (Photo Credits: Thijam Sherpa)

নতুন দিল্লি, ২৭ সেপ্টেম্বর: শুক্রবার বিকেলে ভুটানে (Bhutan) ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) একটি চেতক হেলিকপ্টার (Chetak Helicopter) ভেঙে পড়ে। তাতে দু'জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে একজন ভারতীয় সেনার পাইলট। অপরজন ভুটান রয়েল আর্মির পাইলট (Bhutanese Royal Army)। জানা গেছে, ভারতীয় সেনাবাহিনীর এই হেলিকপ্টারটির হঠাৎই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। হেলিকপ্টারটি ভুটানের পার্বত্য অঞ্চলের কাছে ভেঙে পড়ে। ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল আমন আনন্দ (Col Aman Anand) বলেন, "ভুটানের ইয়ংফুল্লার (Yongphulla) কাছে দুপুর ১টার সময় ভারতীয় সেনার একটি চেতক হেলিকপ্টার ভেঙে পড়ে। ১টার পর হেলিকপ্টারটির সঙ্গে রেডিও এবং ভিজ্যুয়াল যোগাযোগ হারিয়ে যায়। হেলিকপ্টারটি অরুণাচলপ্রদেশের খিরমু (Khirmu) থেকে ভুটানের ইয়ংফুল্লায় যাচ্ছিল।"

তিনি আরও জানান, সিঙ্গল ইঞ্জিন চেতক হেলিকপ্টারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার পরই গ্রাউন্ড সার্চ অ্যান্ড রেসকিউ (SAR) অপারেশন ( Ground Search and Rescue operation) ইয়ংফুল্লা থেকে শুরু হয়। হেলিকপ্টারের ধ্বংসাবশেষ (wreckage) চিহ্নিত করা গেছে। আরও পড়ুন:  Indian Air Force: বায়ুসেনার হাতে এল অত্যাধুনিক অ্যাপাচে হেলিকপ্টার, বিশ্বের ষষ্ঠতম দেশ হিসাবে অ্যাটাক অ্যাপাচে কপ্টারের ব্যবহার শুরু ভারতের

সংবাদসংস্থা ANI জানিয়েছে, দুর্ঘটনায় মারা যাওয়া ভারতীয় সেনাবাহিনীর পাইলট লেফটেন্যান্ট কর্নেল পদ মর্যাদার ছিলেন এবং অন্যটি একজন ভুটানের রয়েল আর্মির পাইলট। গত কয়েকবছরে বায়ুসেনার আধুনিকীকরণে জোর দিয়েছে সরকার। ভারত বিশ্বের ষষ্ঠদশ রাষ্ট্র হিসাবে বোয়িং এএইচ-৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টারের (Apache Attack Helicopters) ব্যবহার শুরু করছে। বায়ুসেনায় অন্তর্ভুক্ত করা হয়েছে বোয়িং এএইচ- ৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টার। পাঠানকোট বায়ুসেনা ঘাঁটিতে বোয়িং এএইচ- ৬৪ই অ্যাপাচে গার্ডিয়ান অ্যাটাক হেলিকপ্টারকে জলকামানের মাধ্যমে স্বাগত জানানো হয়।