Sundar Pichai: অ্যালফাবেটের সিইও হলেন গুগল কর্তা সুন্দর পিচাই, ২১ বছর পর পদ ছাড়লেন ল্যারি পেজ
গুগল সিইও কুন্দর পিচাই(Photo Credit: IANS)

সানফ্রান্সিসকো, ৪ ডিসেম্বর: গুগলের CEO-র পর এবার ওয়েব সার্চ জায়ান্টের পেরেন্ট সংস্থা অ্যালফাবেটেরও (Alphabet Inc) CEO পদে অভিষেক। সুন্দর পিচাইয়ের (Sundar Pichai) দায়িত্ব বেড়ে গেল। ২১ বছর পর দায়িত্ব ছাড়লেন অ্যালফাবেটের প্রধান ল্যারি পেজ (Larry Page) এবং প্রেসিডেন্ট সার্গেই ব্রিন। মঙ্গলবার পেজ ও ব্রিন নিজেদের ব্লগ পোস্টে ঘোষণা করেন, 'দীর্ঘদিন ধরে কোম্পানির প্রতিদিনের ম্যানেজমেন্টের সঙ্গে গভীরভাবে জড়িয়ে থাকতে পারাটা খুবই ভাগ্যের। আমাদের মনে হয়, এ বার গর্বিত পিতা-মাতার ভূমিকা পালনের সময় এসেছে। যাঁরা পরামর্শ দেবেন, ভালবাসা দেবেন কিন্তু নিত্য বিরক্ত করবেন না।' গুগল নতুন করে সেজেছিল সেই ২০১৫ সালেই। জন্ম হয়েছিল অ্যালফাবেটের। ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই হয়েছিলেন গুগলের সিইও।

উল্লেখ্য, গুগল ঘোষণা করেছিল তার সব সংস্থাই চলে আসবে অ্যালফাবেটের ছাতার তলায়। স্টক এক্সচেঞ্জেও গুগলের নাম বদলে যাবে। গুগল প্রতিষ্ঠাতা ল্যারি পেজ এবং সের্গেই ব্রিনের অধীনে থাকা অ্যালফাবেটেরই প্রধান শাখা হবে গুগল। যার আওতায় থাকবে অ্যান্ড্রয়েড, সার্চ, অ্যাড (বিজ্ঞাপন), ইউটিউব, ম্যাপের মতো ব্যবসা। সেই সময় অ্যালফাবেটের প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছিলেন ল্যারি, প্রেসিডেন্ট হয়েছিলেন সার্গেই ব্রিন। আর ভারতীয় প্রযুক্তিবিদ সুন্দর পিচাই হয়েছিলেন গুগলের সিইও। অ্যালফাবেটের অধীনে আছে গুগল এক্স, নেস্ট, গুগল ফাইবার, ক্যালিকো, লাইফ সায়েন্স এবং গুগল ফাইবার। স্বয়ংক্রিয় গাড়ি, ডেলিভারি ড্রোন, ইন্টারনেট বেলুন-এর মতো ব্যবসাগুলি দেখে গুগল এক্স। স্মার্ট থার্মোস্ট্যাট-এর ব্যবসা দেখে নেস্ট। গুগল ফাইবার-এর অধীনে আছে ব্রডব্যান্ড পরিষেবার ব্যবসা। এখন থেকে এইসব কিছুরই দায়িত্ব সামলাবেন সুন্দর পিচাই। আরও  পড়ুন-P Chidambaram Granted Bail by Supreme Court: অবশেষে ২ লক্ষের বন্ডে জামিনে মুক্ত পি চিদাম্বরম, কংগ্রেস বলছে সত্যের জয়

সর্বসমক্ষে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেও এখনও কোম্পানির ৫১% শেয়ার রয়েছে পেজ ও ব্রিনের অধীনে। এপ্রিল পর্যন্ত পেজের দখলে ছিল অ্যালফাবেটের ভোটিং ক্ষমতার ২৬%। ব্রিনের ছিল ২৫.২৫% এবং পিচাইয়ের ছিল ১%-এরও কম।