George Soros at World Economic Forum: দাভোসের আন্তর্জাতিক মঞ্চে বিলিয়নেয়র সমাজসেবক জর্জ সরসের সিএএ ও কাশ্মীর নিয়ে নরেন্দ্র মোদিকে তুলোধোনা
নরেন্দ্র মোদি। (Photo Credits: PTI)

দাভোস, ২৪ জানুয়ারি: বিলিয়নেয়র সমাজসেবক (Billionaire Philanthropist) ব্যক্তি জর্জ সরস (George Soros) দাভোসের (Davos) বার্ষিক অনুষ্ঠানের আন্তর্জাতিক মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সমালোচনা করেন। পাশাপাশি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও (Donald Trump) তুলোধোনা করেন। ভারতে কাশ্মীরে ৩৭০ ধারা রদ, সিএএ (CAA) আইনে মুসলিমদের নাগরিকত্ব থেকে বিরত রাখা সব নিয়ে সমালোচনায় মুখর হন তিনি। তিনি ভারত প্রসঙ্গে জানান,"ভারতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত হয়ে নরেন্দ্র মোদি একটি আধা-স্বায়ত্তশাসিত মুসলিম অঞ্চল কাশ্মীরের উপর শাস্তিমূলক ব্যবস্থা চাপিয়ে দিয়ে এবং লক্ষ লক্ষ মুসলমানকে তাদের নাগরিকত্ব থেকে বঞ্চিত করার হুমকি দিয়ে হিন্দু জাতীয়তাবাদী রাষ্ট্র তৈরি করছে।"

মার্কিন অর্থনীতি (US Economy) প্রসঙ্গে তিনি জানান,"অতি উত্তপ্ত অর্থনীতি খুব বেশিদিন ধরে জ্বলতে পারে না।" ট্রাম্প সম্পর্কে তিনি মন্তব্য করেন,"ডোনাল্ড ট্রাম্প একজন ধূর্ত ব্যক্তি। এক চূড়ান্ত মাদকদ্রব্যবিদ যিনি চান যে বিশ্ব তার চারপাশে ঘোরে। তাঁর ইচ্ছে ছিল প্রেসিডেন্ট হওয়ার, তিনি সেই স্বপ্ন পূরণ করে নিয়েছেন। তিনি সংবিধানের দ্বারা রাষ্ট্রপতির উপর আরোপিত সীমা লঙ্ঘন করেছেন এবং এর জন্য তাকে ইম্পিচ করা হয়েছে।

আরও পড়ুন,  চিনে দেশজুড়ে করোনা ভাইরাসের ত্রাস; মৃতের সংখ্যা অন্তত ২৫, সরিয়ে নেওয়া হল ২০ মিলিয়ন মানুষকে

ট্রাম্প নিজের উদ্দেশ্য পূরণের জন্য দেশের স্বার্থ ভুলে যেতে পারে। তিনি জেতার জন্য যা খুশি তাই করতে পারেন। এভাবেই দুই দেশের নেতাকে তুলোধোনা করলেন এই ব্যক্তি। সিএএ আইন অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশের মুসলিম সম্প্রদায়ভুক্ত লোকজনকে নাগরিকত্ব দেওয়া হবে না। এই নিয়ে সারা দেশবিদেশে উঠেছে বিতর্কের রোল। চতুর্দিকে চলছে বিক্ষোভ, মিছিল,ধর্ণা। এরমাঝে বিদেশ থেকে এই মন্তব্যে একপ্রকার মুখ পুড়ল ভারতের।