China Virus: চিনে দেশজুড়ে করোনা ভাইরাসের ত্রাস; মৃতের সংখ্যা অন্তত ২৫, সরিয়ে নেওয়া হল ২০ মিলিয়ন মানুষকে
করোনা ভাইরাসের ত্রাস (Photo Credits: IANS)

বেজিং, ২৪ জানুয়ারি: চিনে (China) রহস্যময় করোনা ভাইরাসের (Virus) ভয়ে কাঁপছে। যার কারণে মৃতের (Death) সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে অন্তত ২৫। সরকারী খবর অনুযায়ী, এখনও পর্যন্ত অজানা ভাইরাসে আক্রান্ত অন্তত ৮৩০ জন, ১৭৭ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। ন্যাশনাল হেলথ কমিশন (National Health Commission) কর্তৃপক্ষ পরীক্ষা করে জানিয়েছে প্রায় ১,০৭২ জনকে চিহ্নিত করা হয়েছে যারা এই অজানা ভাইরাসের কারণে ভুগছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন এই সংখ্যাটি প্রকাশ করে বিশ্ব স্বাস্থ্য জরুরীঅবস্থা (Global Health Emergency) বলে জারি করে।

চিন কার্যকরভাবে এই ভাইরাস থেকে আশেপাশের কয়েকটি শহর জুড়ে প্রায় ২০ মিলিয়ন লোককে সরিয়ে নেওয়া হয়েছে এবং নববর্ষের ছুটিতে এই সপ্তাহে কয়েক লক্ষ মানুষ সারা দেশে ভ্রমণ করতে আসায় দেশব্যপী এর বিস্তারকে নিয়ন্ত্রণে রাখার ঘোষণা করেছে। বিশেষজ্ঞদের সন্দেহ, উহান শহরের সি-ফুড ও মাছ-মাংসের বাজার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। এই বাজারে বিভিন্ন ধরনের বন্যপ্রাণীর মাংস বেআইনি ভাবে বিক্রি হত।

আরও পড়ুন, করোনা ভাইরাস এবার মার্কিন মুলুকে, সিয়াটেলের আক্রান্ত ব্যক্তিকে ভর্তি করা হল হাসপাতালে

অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল, বিমান পরিষেবা বন্ধ করে দেওয়ায় আতঙ্ক ছড়িয়েছে শহরবন্দি লোকেদের মধ্যে। গতকাল উহানে এ নিয়ে সরকারি ঘোষণার কয়েক ঘণ্টা পরে একই নির্দেশ আসে হুয়াংগ্যাংয়ের বাসিন্দাদের কাছেও। ৭৫ লক্ষ মানুষের বাস এই শহরে। গত কাল মধ্যরাতে ট্রেন-সহ সরকারি পরিবহণ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয়। বন্ধ করে দেওয়া হয় সিনেমা হল, সাইবার কাফে, বাজার-দোকানও। চিনা সোশ্যাল মিডিয়া ‘উইবো’তে গৃহবন্দী একজন লিখেছেন,‘‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন।’’ তিনি আরও জানিয়েছেন, ইতিমধ্যেই খাবারের অভাব দেখা দিয়েছে।