Photo ANI

গাজা ইস্যুতে গুরুত্বপূর্ণ আলোচনা করতে এবার ওআইসির বৈঠকে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সীর তরফে জানা গেছে এই তথ্য। শনিবার সৌদি আরবের উদ্দেশ্যে রওনা দেবেন ইরানের প্রেসিডেন্ট।

ইজরায়েল ও হামাসের মধ্যে চলা প্রবল সংঘর্ষ এবং প্যালেস্তানীয়দের তার প্রভাবের ওপর আলোচনা ইস্যুতে একত্রিত হবেন তাঁরা। এই ইস্যুতে ইরানের একদল প্রতিনিধি যাবেন সৌদি আরবে যেখানে তারা ওআইসির সম্মেলনে তুলে ধরবেন ইজরায়েল হামাসের যুদ্ধ সম্পর্কিত বেশ কিছু তথ্য।

রিয়াধে নিযুক্ত ইরানের প্রতিনিধি দূত আলিরেজা এনায়েতি জানিয়েছেন, ইরানের প্রতিনিধি দল রিয়াধে পৌছে গিয়েছেন। সেখানেই বিশেষ আলোচনায় নিজেদের কাছে থাকা তথ্য আলোচনাসভায় তুলে ধরবেন প্রতিনিধি দলের সদস্যরা।

এর আগে ইজরায়েল হামাস যুদ্ধের পরিপ্রেক্ষিতে ১৮ অক্টোবর মন্ত্রীদের তরফে একটি আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। ইজরায়েলের পাল্টা হামলা শুরুর ১১ দিন পর।

এছড়া নভেম্বরের ৯ তারিখে তুরষ্কের প্রেসিডেন্ট এয়দোয়ানের সঙ্গেও আলোচনা সেরেছেন ইরানের প্রেসিডেন্ট।

গাজায় ইজরায়েলি বাহিনীর নির্বিচারে হত্যাযজ্ঞের প্রতিবাদে ব্রিকস ভুক্ত দেশগুলির বিদেশমন্ত্রীদেরকে চিঠিও পাঠিয়েছেন ইরানের বিদেশমন্ত্রী আমির আবদোল্লাহাইন।যেখানে তিনি এই দেশগুলিকে গাজায় যুদ্ধ বন্ধ করা এবং মানবতার হত্যা বন্ধ করার আহব্বান জানিয়েছেন।