Extreme Heatwave in Europe : হিট স্ট্রোকের কবলে ইউরোপ, ১৬টি শহরে রেড অ্যালার্ট জারি
Children cool off in a public fountain

রোম : গরমে হাঁসফাঁস করছে ইতালি এবং স্পেন, সেখানে তাপমাত্রা (Temperatures) পৌঁছেছে সর্বোচ্চে। আগামী দিনে আরও বেশি তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে।  ইতিমধ্যে  ১৬টি শহরে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

সে দেশের সংবাদ সংস্থা সূত্রে খবর রবিবার ইতালিয় দ্বীপ সার্ডিনিয়া, দক্ষিণ ইতালিয় অঞ্চল আপুলিয়া এবং স্পেনের লা পালমার তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসের (48 degrees Celsius) উপরে ছিল। ইউরোপে তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড ছুঁয়ে ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। ইউরোপিয় স্পেস এজেন্সি (EAS) এর একজন কর্মকর্তা জানিয়েছেন, সাম্প্রতিক দিনগুলিতে যে কোনও সময় ইউরোপ জুড়ে উচ্চ তাপমাত্রা পৌঁছাতে পারে।

আরও পড়ুন :  Rain Fury In North India: গঙ্গা বইছে বিপদসীমার উপর দিয়ে, উত্তরাখণ্ডে জারি চরম সতর্কতা

ইতালিতে, রোম এবং ফ্লোরেন্স সহ ১৬টি শহর রেড অ্যালার্টের অধীনে। এই তাপমাত্রা বৃহস্পতিবার পর্যন্ত থাকবে বলে জানা গিয়েছে। সোমবার ও মঙ্গলবার রোমে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে, যা ইতালির রাজধানীতে রেকর্ড।

গত সপ্তাহের শুরুতে, অতিরিক্ত গরমের কারণে উত্তর ইতালিতে চল্লিশোর্ধ্ব এক ব্যক্তি মারা যান। এছাড়া সার্বেরাস হিট ওয়েভ নামে হিটস্ট্রোকে আক্রান্ত হন বেশ কয়েকজন পর্যটক।বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুব প্রয়োজন ছাড়া দিনের বেলা বাড়ি থেকে না বেরতে এবং হাইড্রেড থাকতে।

উল্লেখ্য, স্পেনে দাবানলের কারণে মারাত্মক তাপমাত্রার সৃষ্টি হয়েছে। যার ফলে ক্যানারি দ্বীপপুঞ্জের লা পালমাতে ৪,০০০ জন লোক গৃহহীন হয়ে পড়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাব ছাড়াও, বৈশ্বিক ঘটনা যেমন আফ্রিকান আবহাওয়ার স্রোত ভূমধ্যসাগর পেরিয়ে উত্তর দিকে চলে যাওয়া, স্পেনে দাবানলের মতো স্থানীয় কারণ এবং প্রশান্ত মহাসাগরে এল নিনোর আবহাওয়ার ঘটনাগুলি তাপমাত্রা বাড়াচ্ছে।

দেখুন টুইট