Donald Trump To Visit India: আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন সস্ত্রীক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, দু' দিনের সফরে ঘুরবেন দিল্লি এবং গুজরাত
নরেন্দ্র মোদি ও ডোনাল্ড ট্রাম্প (Photo: File)

ওয়াশিংটন, ১১ ফেব্রুয়ারি: দুদিনের জন্য ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট (US President) ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। হোয়াইট হাউজ (White House) থেকে মঙ্গলবার এই ঘোষণা করা হয়। প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম তিনি ভারত সফরে আসবেন। আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি তিনি দেশে আসছেন। হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি স্টিফেন গ্রিসাম জানান, প্রেসিডেন্ট ট্রাম্প ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে ভারতে আসবেন। এই দুদিন দিল্লি এবং গুজরাত ভ্রমণ করবেন।

এর আগে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দু'বার ভারতে এসেছিলেন। ২০১০ সালে একবার, আরেকবার ২০১৫ সালে। এই সফরকে কেন্দ্র করে ভারত-মার্কিন সম্পর্ক যে কিছুটা উন্নতি হবে তা বলাই বাহুল্য। নরেন্দ্র মোদি বলেছেন ট্রাম্পের এই সফর ইন্দো-মার্কিন সম্পর্ককে আরও শক্তিশালী করবে। ইন্দো-মার্কিন ফিলানথ্রপিস্ট বলেছেন,"রাষ্ট্রপতি ট্রাম্পের ভারত সফর সময়োপযোগী দ্বিপক্ষীয় বাণিজ্য সংক্রান্ত সমস্যার বিবেচনায় এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্পর্ককে আলোকময় করবে।"

আরও পড়ুন, কফিশপে অগ্নিকাণ্ডের জের, রাতেই বন্ধ হয়ে গেল নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর

ইন্ড-মার্কিন স্ট্রাটেজিস্ট মুকেশ আগেই বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরটি খুবই গুরুত্বপূর্ণ। ভারতের নাগরিকদের কাছে একটা জোরালো বার্তা পৌঁছে দেওয়ার প্রয়োজন রয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্রের মত শক্তিশালী দেশ তাদের পাশে রয়েছে। মার্কিন প্রেসিডেন্টেরকাছেও এই সফরটি বেশ গুরুত্বপূর্ণ। ভারতের আশেপাশের অঞ্চলে নয়, দক্ষিণ চিন সাগর এবং ইন্দো প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলটি আন্তর্জাতিক বৈশ্বিক শৃঙ্খলার অংশ কিনা তা নিশ্চিত করার ক্ষেত্রে ভারতের অনেক ভূমিকা রয়েছে।