Nepal: কফিশপে অগ্নিকাণ্ডের জের, রাতেই বন্ধ হয়ে গেল নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর
নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর(Photo Credits: ANI)

কাঠমান্ডু, ১১ ফেব্রুয়ারি: বিমানবন্দরের কফিশপে আগুন লেগেছিল। তাই সোমবার মধ্যরাতেই বন্ধ করে দেওয়া হল নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর (Tribhuvan International Airport)। আগুন লাগার প্রায় সঙ্গে সঙ্গেই গোটা বিমানবন্দরটিকে তা গ্রাস করে ফেলে। প্রায় বাধ্য হয়েই কাঠমান্ডুর ওই আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ বিমান ওঠানামার কাজ বন্ধ করে দিতে বাধ্য হন। যতক্ষণ না পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে ততক্ষণে ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে কোনও পরিষেবা পাওয়া যাবে না। তবে আগুন লাগলেও এই ঘটনায় এখনও কোনও হতাহতের খবর নেই। বিমানবন্দর কর্তৃপক্ষ এখনও পর্যন্ত তিনটি বিমানের যাত্রা স্থগিত রেখেছে। অন্য একটি বিমান যেটি এই বিমানবন্দরে নামত সেটিকে কাছের বিমানবন্দরে পাঠিয়ে দেওয়া হয়েছে।

নেপালের কাছের বিমান বন্দর অব্যই কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দর। সেখানে উড়ানটি অবতরণ করেছে। আগুনের পরিস্থিতি যতক্ষণ না উন্নতি হচ্ছে ততক্ষণে প্রতিবেশী দেশের বিমানবন্দরই একমাত্র ভরসা। আরও পড়ুন-Chinese Citizen Journalist Missing: করোনা ভাইরাসে কাহিল উহানের খবর করতে গিয়ে নিখোঁজ চিনের নাগরিক সাংবাদিক, সোশ্যাল মিডিয়ায় উত্তেজনা

উল্লেখ্য, ১৯৪৯ সালে প্রথম ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে কাজ শুরু করে।  এখানে স্থানীয়দের পাশাপাশি বিদেশি পর্যটকদের ভিড় সারা বছর থাকে। কেননা হিমালয়ের কোলে অবস্থিত হওয়ার যাঁরা ট্রেকিংয়ে আগ্রহী তাঁদের নেপালে আসতে হলে এই ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়া গতিনেই। তাছাড়া নেপাল হল পৃথিবীর উচ্চতম পর্বতমালা মাউন্ট এভারেস্টের বাড়ি। তার টানে পর্যটকের ভিড় সবসময় থাকে নেপালে। স্বাভাবিকভাবেই ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দর বেশ জনপ্রিয়।