Donald Trump: করোনায় মৃত্যুর সরাসরি পরিসংখ্যান দিচ্ছে না ভারত, বললেন ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: ANI)

নিউইয়র্ক, ৩০ সেপ্টেম্বর: করোনাভাইরাসের কবলে ঠিক কতজনের প্রাণ গিয়েছে (COVID-19 Death), তার সরাসরি হিসেব দিচ্ছে না ভারত। মঙ্গলবার রাতে প্রথম প্রেসিডেন্সিয়াল ইলেকশন ডিবেটে অংশ নিয়ে একথাই বললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ৩ নভেম্বর মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে পর পর তিনটি প্রেসিডেন্সিয়াল ডিবেটে অংশ নেবেন ডোনাল্ড ট্রাম্প ও তাঁর ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বি জো বিডেন। প্রথম ডিবেটটি গতকাল ক্লিভল্যান্ডে অনুষ্ঠিত হয়। সেখানে মুখোমুখি দুই প্রেসিডেন্ট প্রার্থী দেশে যখন করোনা সংক্রমণে মৃতের পরিসংখ্যান নিয়ে একে অপরকে আক্রমণে তৎপর, তখন একথাই বলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জো বিডেন বলেছেন, মার্কিন মুলুকে করোনায় মৃত ২ লাখ। বিশ্বে করোনার বলির পরিসংখ্যানের ২০ শতাংশ আমেরিকার। যেখানে বিশ্বের ৪ শতাংশ মানুষ বসবাস করে মার্কিন মুলুকে। এরপরেই পাল্টা দেন ট্রাম্প। বলেন, “যখন মৃ্তের সংখ্যার হিসেব করছেন, তখন জানেন কি চিনে করোনার বলি কতো? রাশিয়ায় কতজন মারা গেছে? ভারতে করোনায় মৃতের সংখ্যাও আপনি জানেন না। তারা আপনাকে সরাসরি মৃত্যুর হিসেব দেবে না।” ট্রাম্প বলেন, এই মহামারী আসলে চিনের ব্যর্থতা। কিন্তু ট্রাম্পকে করোনার দায়ে দোষী করতে গিয়ে চিনের অন্যায়কে আড়াল করার চেষ্টা করছেন জো বিডেন। যদিও বিডেনের অভিযোগ, দেশে করোনাভাইরাস মহামারীতে নিজের ব্যর্থতা ঢাকতে বাস্তব পরিস্থিতি লুকোচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। বৈজ্ঞানিক বিশেষজ্ঞদের পরামর্শ কেন মানেননি, তানিয়েও ট্রাম্পের দিকে প্রশ্ন তুলেছেন বিডেন। আরও পড়ুন-Hathras Gangrape Case: হাথরাস গণধর্ষণে মৃত তরুণীর দেহ ছিনিয়ে নিয়ে সৎকার পুলিশের, শেষবারের মতো মেয়ের মুখ দেখা হল না মায়ের

এই প্রসঙ্গে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট বলেন, “মাস্ক সংক্রমণ নিয়ন্ত্রণ করতে পারে। এটি প্রমাণিত হয়েছে। তারপরেও মানুষ মাস্ক পরুক তা ডোনল্ড ট্রাম্প চান না।” জানা গিয়েছে, ক্লিভল্যান্ডের প্রথম ডিবেট ছাড়াও ৩ নভেম্বর মার্কিন মুলুকে প্রেসিডেন্ট নির্বাচনের আগে আরও দুটি ডিবেটে অংশ নেবেন ট্রাম্প ও বিডেন। এই ডিবেটের বিষয় হতে পারে বর্ণবাদ, সুপ্রিমকোর্ট, স্বাস্থ্য, অর্থনীতি, আইন শৃঙ্খলা ও নির্বাচনের অখণ্ডতা। এই দুই ডিবেটের একটি মিয়ামিতে অনুষ্ঠিত হবে আগামী ১৫ অক্টোবর। তৃতীয় এবং শেষ ডিবেটটি হবে ২২ অক্টোবর, স্থান নাশভিল।