Donald Trump On Kim Jung-un: 'কিম ফিরে এসেছে ও সুস্থ রয়েছে দেখে আনন্দিত হলাম', টুইট আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের
আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Photo Credits: Twitter/PussiGrabnPOTUS)

ওয়াশিংটন, ৩ মে: সমস্ত জল্পনার অবসান করে জানা যায় উত্তর কোরিয়ার (North Korea) সুপ্রিম লিডার কিম জং উন (Kim Jung-un) মরেননি। বেঁচেই আছেন। একটি কলকারখানার উদ্বোধনী অনুষ্ঠানে ফিতে কাটতে দেখা যায় তাঁকে। আর সেই থেকেই মনে কর হচ্ছে তাঁর মারা যাওয়ার খবর জল্পনা মাত্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) শনিবার এবিষয়ে বলেন, কিম জং উনের পুনর্বাসন সম্পর্কে তিনি "সন্তুষ্ট" এবং উত্তর কোরিয়ার নেতা আদতে সুস্থই আছেন। "আমি, শুধু একজনের জন্য, তিনি ফিরে এসেছেন এবং সুস্থ আছেন তাই আনন্দিত!" তিনি গুরুতর অসুস্থ বা সম্ভবত মারা গেছেন এমন তীব্র জল্পনা শুরু হওয়ার প্রায় তিন সপ্তাহ পরে কিমের প্রথম প্রকাশ্যে উপস্থিত হওয়ার পরে ট্রাম্প এই টুইটই করেন।

উত্তর কোরিয়ার এক রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল দেখিয়েছিল, কিম হাঁটছেন, ব্যাপকভাবে হাসছেন এবং সিগারেট খাচ্ছেন। শুক্রবার খবরে জানানো হয়, পিয়ংইংয়ের উত্তরের সানচনে একটি সার কারখানা খোলার কথা বলেছিল। দেশের রাজনৈতিক ক্যালেন্ডারের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন - উত্তর এর প্রতিষ্ঠাতা - তাঁর পিতামহর জন্মবার্ষিকী ১৫ এপ্রিলের অনুষ্ঠানে কিমের স্বাস্থ্যের বিষয়ে গুজব ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন, ২০ দিন পর প্রকাশ্যে, কারখানার উদ্বোধনের ফিতে কাটতে দেখা গেল কিম জং উনকে

তার অনুপস্থিতি তার অবস্থা নিয়ে একাধিক বিতর্কিত গুজব এবং অসমর্থিত প্রতিবেদনের সূত্রপাত করেছিল। জনগণের দৃষ্টিভঙ্গি থেকে কিমের নিখোঁজ হওয়ার বিষয়টি এমন হয়েছিল যে, কিম ও ট্রাম্পের মধ্যে তিনটি বৈঠক সত্ত্বেও উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রাগার নিয়ে ওয়াশিংটনের সঙ্গে পিয়ংইয়াংয়ের আলোচনা স্থগিত ছিল। কিম যদি অক্ষম বা মৃত হয়ে থাকেন তবে প্রক্রিয়াটি সম্পর্কে এটি অনিশ্চয়তা তৈরি হত। তবে ট্রাম্প আগেই কিমের অসুস্থতা এবং সম্ভাব্য মৃত্যুর খবরকে অস্বীকার করেছিলেন।