California Fires Escalate: বিধ্বংসী আগুনে ছেয়ে গেছে উত্তর ও মধ্য ক্যালিফোর্নিয়ার বিস্তীর্ণ এলাকা, জ্বলছে কয়েক'শ বাড়িঘর; মৃত এখনও পর্যন্ত ৫
বিধ্বংসী আগুনে ছেয়ে গেছে উত্তর ও মধ্য ক্যালিফোর্নিয়া (Photo: Twitter/elmariachi)

সান ফ্রান্সিসকো, ২১ অগস্ট: বিধ্বংসী আগুনে (Fires Escalate) ছেয়ে গেছে উত্তর ও মধ্য ক্যালিফোর্নিয়ার (California) বিস্তীর্ণ এলাকা। বৃহস্পতিবার আগুন ছড়িয়ে পড়লে এলাকার মানুষদের সরিয়ে নেওয়া হয়। সান ফ্রান্সিসকো অঞ্চলে আগুনের ধোঁয়ায় চারিদিক ছেয়ে গেছে। যা বিপজ্জনকভাবে পরিবেশকে প্রভাবিত করছে। সপ্তাহের শুরুতে বজ্রপাতের ফলে ভয়াবহ আগুন লেগে ছড়িয়ে পড়তে থাকে।

সান ফ্রান্সিসকোর ৫০০ স্কোয়ার মাইল এলাকাজুড়ে জঙ্গল ও এলাকায় ঘরবাড়িতে ভয়াবহ আগুন লাগে। যার ফলে প্রাণ হারান প্রায় ৫ জন। এদের মধ্যে একজন সাধারণ মানুষ ও ৪ জন দমকল কর্মী। ১০০ টিরও বেশি দমকলের ইঞ্জিন আগুন নেভানোর চেষ্টা করছে। কর্তৃপক্ষ প্রায় ৩০,০০০ মানুষকে এলাকা থেকে এখনও পর্যন্ত সরিয়ে আনতে পেরেছে। আগামী কয়েকঘণ্টায় তারা আরও কিছু মানুষকে সরাতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন, শ্রীশৈলমে জলবিদ্যুৎ কেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ড, আটকে ৯ জন

 

সংবাদসংস্থা এএফপি-র ভিডিওতে বিধ্বংসী আগুনের ভয়ানক চিত্রটা উঠে এসেছে। দামি দামি গাড়ি, মূল্যবান বস্তুর পরোয়া না করে সকলেই বাড়ি থেকে পালিয়ে বেরিয়ে আসেন। দাউ দাউ করে জ্বলতে থাকছে একের পর এক বাড়ি, গাড়ি। কর্তৃপক্ষের চেষ্টায় প্রাণহানির সংখ্যা কম। মাত্র কয়েকদিনে এই অঞ্চলে প্রায় ১১,০০০ বাজে পড়ার খবর পাওয়া গেছে। প্রায় ১৭৫ টি বাড়ি ইতিমধ্যে ভস্মীভূত। ৫০, ০০০ বাড়ি এখনও বিপজ্জনক অবস্থায় রয়েছে। প্রায় ৩৩ জন দমকলকর্মী গুরুতর আহত হয়েছেন। ক্যালিফোর্নিয়ার গভর্নর একে আবহাওয়া পরিবর্তনের অভিশাপ হিসেবেই দেখছেন।