Bangladesh: শেখ হাসিনাকে হত্যার চেষ্টা, ৯ BNP কর্মীকে মৃত্য়ুদণ্ড, ২৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিল বাংলাদেশের আদালত
শেখ হাসিনা( Photo Credits: ANI)

ঢাকা, ৩ জুলাই ২০১৯: বাংলাদেশের(Bangladesh) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে(Sheikh Hasina)  হত্যার চেষ্টা করার দায়ে ৯ জনের মৃত্যুদণ্ডের সাজা শোনাল পাবনার (Pabna) একটি আদালত। এই ঘটনায় ২৫ জনের যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।  আরও ১৩ জনকে ১০ বছরের কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে । পাবনার ঈশ্বরদীতে ২৫ বছর আগে ১৯৯৪ সালে একটি ট্রেনে হামলা চালানো হয়েছিল। সেই ট্রেনে  ছিলেন শেখ হাসিনা।

বিরোধী দলনেত্রী থাকাকালীন ১৯৯৪ সালে ট্রেনে চড়ে দেশে ঘুরে প্রচার করছিলেন শেখ হাসিনা। ২৩ সেপ্টেম্বর পাবনার ট্রেন ঈশ্বরীপুরে পৌঁছালে গুলি চালানো হয় হাসিনার বগিতে। খালেদা জিয়ার আমলে ওই হামলায় কোনওক্রমে বেঁচে যান হাসিনা।মৃত্যদণ্ডাদেশপ্রাপ্ত ৯ জনই বিএনপির নেতা। এর মধ্যে রয়েছেন বিএনপির এক কেন্দ্রীয় কমিটির সদস্য, বিএনপির পাবনা জেলা সম্পাদক। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ৯ জনের মধ্যে একজন পলাতক। নিম্ন আদালতের রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাচ্ছে বিএনপি।আরও পড়ুন, ক্লাসের মধ্যেই চলছে প্রেম, বাধ্য হয়ে ছাত্রছাত্রীদের পৃথক বসানোর সিদ্ধান্ত এই স্কুলে

ওই ঘটনায় মোট ১৩৫ জনের বিরুদ্ধে মামলা করে রেল পুলিস। কিন্তু খালেদা জিয়ার আমলে চাপা পড়ে যায় ওই মামলা। ১৯৯৬ সালে আওয়ামী লিগ ক্ষমতায় এলে এনিয়ে ফের তদন্ত শুরু হয়। পুলিস শেষপর্যন্ত চার্জশিট পেশ করে মোট ৫২ জনের বিরুদ্ধে।