Bahrain-Israel Peace Deal: ইজরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত বাহরাইন
File image of Benjamin Netanyahu with Donald Trump | (Photo Credits: Getty Images)

ওয়াশিংটন, ১২ সেপ্টেম্বর: সংযুক্ত আরব আমিরশাহির পর এবার ইজরায়েলের (Israel) সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি আরেক আরব দেশ বাহরাইন (Bahrain)। শুক্রবার অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) এক টুইট বার্তায় এই ঘোষণা করেন। এর আগে সংযুক্ত আরব আমিরাত একই পথে হাঁটে। ট্রাম্প টুইটে লেখেন, "আজ আর একটি ঐতিহাসিক ব্রকথ্রু। আমাদের দুই মহান বন্ধু ইজরায়েল এবং বাহরাইন কিংডম একটি শান্তি চুক্তিতে সম্মত হয়েছে। গত ৩০ দিনর মধ্যে তারা দ্বিতীয় আরব দেশ হিসেবে ইজরায়েলের সঙ্গে শান্তি স্থাপন করবে!"

প্রেসিডেন্ট ট্রাম্প শুক্রবার ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খলিফার সঙ্গে কথা বলেন। এরপরই দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়। প্রেসিডেন্ট ট্রাম্প, এই ঘটনাকে আরেকটি ঐতিহাসিক বদলের দিন হিসেবে অভিহিত করেন। তিনি মনে করেন, এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যে পুনরায় শান্তি প্রতিষ্ঠিত হবে। আরও পড়ুন: Kim Jong Un Displayed His Uncle's Body to Officials: কাকার মুণ্ডুহীন দেহ সিনিয়র আধিকারিকদের দেখিয়েছেন কিম জং উন, দাবি ডোনাল্ড ট্রাম্পের

গত মাসে প্রথম আরব দেশ হিসেবে ইজরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করতে সম্মত হয় সংযুক্ত আরব আমিরশাহি। ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে এই দুই দেশের মধ্যে চুক্তি সই হবে। সেই চুক্তি সই অনুষ্ঠানে বাহরাইনেরও যোগ দেওয়ার কথা রয়েছে।