Indian-American Couple: বিহার ঝাড়খণ্ডের দুঃস্থদের জন্য ১ কোটির অনুদান ভারতীয় বংশোদ্ভূত মার্কিন দম্পতির
রমেশ ও কল্পনা ভাটিয়া (Photo Credits: Twitter)

ওয়াশিংটন, ৩০ মার্চ: করোনাকালে ঝাড়খণ্ড ও বিহারের স্বাস্থ্য পরিষেবা খাতে ১ কোটি টাকা অনুদান দিলেন এক ভারতীয় বংশোদ্ভূত মার্কিন দম্পতি (Indian-American Couple)। সোমবার এই অনুদান ঘোষণা করেছে উত্তর আমেরিকার বিহার ঝাড়খণ্ড অ্যাসোসিয়েশন। জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা রমেশ ও কল্পনা ভাটিয়ার পারিবরিক সংস্থা থেকে ওই দুই রাজ্যের গরিব দুঃখীদের স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন খাতে ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার অনুদান দেওয়া হয়েছে। আরও পড়ুন-WB Assembly Elections 2021: মহারণের আগে মমতা শুভেন্দুর ‘তু তু ম্যায় ম্যায়’ দেখল নন্দীগ্রাম

প্রাণ বাজানা ক্লিনিকের উদ্যোগে গ্রামীণ এলাকার মানুষের স্বাস্থ্য পরিষেবার উন্নয়ন হবে এই অনুদানের টাকায়। প্রাণ অর্থাৎ প্রবাসী অ্যালুমনি নিশুল্ক এই সংস্থায় রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিনীরা। যাঁরা পেশায় চিকিৎসক। তাঁদের উদ্যোগে এই দুই রাজ্যের পিছিয়ে পড়া মানুষদের স্বাস্থ্যক্ষেত্রে উন্নয়নের জন্য অর্থ সাহায্য করা হয়েছে।

ইতিমধ্যেই রাঁচিতে প্রাণ ক্লিনিকের বন্দোবস্ত করা হয়েছে। সেখান থেকেই পরিষেবা পাচ্ছেন সমাজের পিছিয়ে পড়া নাগরিকরা। রাজ্যজুড়ে বিনামূল্যে গরিব দুঃখীদের স্বাস্থ্য পরিষেবা দেওয়াই এই ক্লিনিকের অন্যতম লক্ষ্য। এই প্রসঙ্গে বাজানার সভাপতি অবিনাশ গুপ্ত বলেন, “রমেশ ও কল্পনা ভাটিয়ার এই মহান দানে এতবড় কর্মকাণ্ড শুরুর সুযোগ এসেছে। বাজানা এই সামাজিক জনকল্যাণকর কর্মকাণ্ডে বিরাট অংকের অনুদান পাওয়ায় কাজ অনেক সহজ হয়ে গেছে। এই ধরনের অনুদান আসতে থাকলে গরিব দুঃখীদের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া বাজানার মতো সংস্থার পক্ষে অনেকটাই সহজ হবে।”