Al-Shabaab Attacks US-Kenya Military Base: কেনিয়ায় অ্যামেরিকার সেনাঘাঁটিতে আল শাবাব জঙ্গি হানা
কেনিয়ায় অ্যামেরিকার সেনাঘাঁটিতে হামলা চালাল আল শাবাব (Photo: Twitter)

নাইরোবি, ৫ জানুয়ারি: কেনিয়ার (Kenya) উপকূলীয় অঞ্চল লামু কাউন্টিতে অ্যামেরিকা ও কেনিয়ার যৌথ (US-Kenya military base) সেনাঘাঁটিতে হামলা চালাল আল শাবাব (Al-Shabaab) জঙ্গিরা। অ্যামেরিকা ও কেনিয়ার সেনা এই ঘাঁটিতে থাকে। এখনও জঙ্গি ও যৌথ সেনার মধ্যে গুলির লড়াই চলছে। তবে কতজন হতাহত হয়েছেন, সে বিষয়ে এখনও নিশ্চিত কোনও খবর জানা যায়নি। লামু কাউন্টির কমিশনার ইরুঙ্গু মাচিয়ারা হামলার কথা স্বীকার করে সংবাদসংস্থা এএফপি-কে বলেছেন, "একটি হামলার ঘটনা ঘটেছে। তবে জঙ্গিদের জবাব দেওয়া হচ্ছে। এখনও লড়াই চলছে কি না তা জানা যাচ্ছে না।"

এক বিবৃতিতে জঙ্গি গোষ্ঠী আল শাবাবের পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়েছে। তারা জানিয়েছে, মুজাহিদিন যোদ্ধারা শত্রুর ঘাঁটিতে প্রবেশ করেছে এবং সফলভাবে হামলা চালিয়েছে। ওই সেনা ঘাঁটির একটি অংশ তারা দখল করে রেখেছে।" আরও পড়ুন:  Somalia Blast: সোমালিয়ায় গাড়িবোমা বিস্ফোরণ, মৃত অন্তত ৭৬

আল-কায়দা ভিত্তিক ইসলামপন্থী সংগঠন আল শাবাব (Al Shabaab) প্রায়ই সোমালিয়ায় এই ধরনের হামলা চালায়। ২০১৭ সালে তারা সবথেকে বড় হামলা চালিয়েছিল। মোগাদিসুতে জ্বালানী তেলের ট্যাঙ্কারের পাশে গাড়িবোমা বিস্ফোরণ ঘটিয়েছিল। অন্তত ৬০০ মানুষের মৃত্যু হয়েছিল। গত বছরের জানুয়ারিতে নাইরোবিতে দাসিত হোটেল কমপ্লেক্সে হামলায় ২১ জন নিহত হয়েছিল। গত ডিসেম্বরে মোগাদিসুর (Mogadishu) দক্ষিণ-পশ্চিমের একটি চেকপয়েন্টে গাড়িবোমা বিস্ফোরণে (Blast) অন্তত ৭৬ জনের মৃত্যু হয়। আহতর সংখ্যা অন্তত ৯০। এর পর তিন দিন আগেই নাইরোবিতে একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়ে তিন যাত্রীকে খুন করে জঙ্গিরা। তার পর ফের বড়সড় হামলা চালাল আল শবাব।