Afghanistan: স্কুল, অফিস, কর্মস্থলে ফেরাতে হবে আফগান কন্যাদের, অনুরোধ প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাইয়ের
Afghanistan Women (Photo Credit: Twitter)

কাবুল, ১৭ ফেব্রুয়ারি:  প্রত্যেক আফগান (Afghanistan) ছাত্রীদের স্কুলে ফেরাতে হবে। যুদ্ধ বিধ্বস্ত একটি দেশর উন্নয়নে সেখানকার প্রত্যেকটি পরিবারের মেয়েদের স্কুলে পাঠাতে হবে। এমনই মন্তব্য করলেন আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রপতি হামিদ কারজাই ( Hamid Karzai)।

টোলো নিউজের খবর অনুযায়ী, সম্প্রতি হামিদ কারজাই একটি সংবাদমাধ্যমের সামনে মুখ খোলেন। সেখানে তিনি বলেন, আফগানিস্তানের উন্নতির জন্য সেখানকার প্রত্যেক ছাত্রীকে যেমন স্কুলে ফেরাতে হবে, তেমনি মহিলাদেরও অফিসকাছারি সহ তাঁদের আগের কর্মক্ষেত্রে ফেরাতে হবে। আফগানিস্তানের নিজের উন্নয়নের জন্য এই কাজ করতে হবে বলে সুর চড়ান হামিদ কারজাই।

২০২১ সালের অগাস্ট মাসে গোটা আফগানিস্তানের দখল নেয় তালিবান। তালিবদের হাতে আফগানিস্তানের দখল যাওয়ার পর সেখানকার অফিসকাছারি থেকে মহিলা কর্মীদের বের করে দেওয়া হয়। ছাত্রীদের পড়াশোনা বন্ধ করে দেয় তালিবান। এমনকী, সে দেশের কোথাও কোনও দোকান বা স্যালোঁতে মহিলাদের ছবি থাকলে, তা ছিঁড়ে ফেলা হয়। না হলে, কালি মাখিয়ে দেওয়া হয়। সবকিছু মিলিয়ে আফগান কন্যারা যাতে কোনওভাবেই বাড়ির বাইরে হতে না পারে, তার জন্য সবদিক আঁটসাট করে ফেলে তালিবান।

আরও পড়ুন: Bappi Lahiri: থামানো যাচ্ছে না, বাপ্পি লাহিড়ির কন্যা কেঁদে চলেছেন এক নাগাড়ে

এ বিষয়ে হামিদ কারজাই বলেন, আফগানিস্তানে মহিলাদের জীবনধারার উন্নতিতে আন্তর্জাতিক গোষ্ঠীকে এগিয়ে আসতে হবে। ঘরের বাইরে বের করতে হবে মহিলাদের। সেই সঙ্গে মহিলাদের উন্নয়নে যাতে বর্তমান সরকারও এগিয়ে আসে, সে বিষয়ে আবেদন জানান হামিদ কারজাই।