19 Killed in Mexico Shootout: মাদক পাচারকারীদের সঙ্গে পুলিসের গুলির লড়াইয়ে মেক্সিকোয় মৃত্যু ১৯ জনের
মাদক পাচারকারীদের সঙ্গে পুলিসের গুলির লড়াই (প্রতীকী ছবি: ANI)

মেক্সিকো, ২ ডিসেম্বর: মাদক পাচারকারীদের সঙ্গে পুলিসের গুলির লড়াই। টানা গুলির লড়াইয়ে মার্কিন সীমান্ত লাগোয়া মেক্সিকোর (Mexico) ভিলা ইউনিয়নে লুটিয়ে পড়ল মোট ১৯টি তরতাজা প্রাণ। নিহতদের মধ্যে ৪ জন পুলিস। বাকিরা পাচারচক্রের সদস্য। ঘটনাটি ঘটেছে গত শনিবার।

পুলিস সূত্রে খবর, শনিবার দুপুরে মার্কিন সীমান্ত থেকে ৬০ কিলোমিটার দূরে কোয়াউইলা প্রদেশের ভিলা উইনিয়ন শহরে হানা দেয় পাচারকারী দলটি। তিন হাজার বাসিন্দার ছোট শহরটিতে ট্রাকের কনভয় নিয়ে ঢুকে পড়ে সশস্ত্র পাচারকারীরা। প্রথমেই সরকারি দফতরগুলিতে (Government Department) হানা দেয় তারা। তারপরে প্রায় এক ঘণ্টা ধরে চলে দু’পক্ষের গুলির লড়াই। টানা লড়াইয়ে মৃত্যু হয় ১০ মাদক পাচারকারীর। ওই সংঘর্ষে প্রাণ হারান ৪ পুলিশকর্মীও। এদিন দুপুরে মেক্সিকোর উত্তরাঞ্চলে কোয়াহুইলা রাজ্যে এই ঘটনা ঘটে বলে জানায় সংবাদ সংস্থা রয়টার্স। রাজ্য সরকার জানিয়েছে, সীমান্ত শহর পিয়েদরাস নেগ্রাস থেকে ৪০ মাইল দক্ষিণ-পশ্চিমে ভিলা ইউনিয়ন শহরে পুলিসের সঙ্গে পিকআপ ট্রাকে করে আসা ভারী অস্ত্রে সজ্জিত বন্দুকধারীদের লড়াই হয়। সেই সময়ের অফিসের ভিতরে থাকা অনেকের খোঁজ পাওয়া যাচ্ছে না বলেও জানায় পুলিস। এক শিশুও নিখোঁজ হয়েছে বলে খবর। আরও পড়ুন: New Orleans Shooting: অ্যামেরিকার নিউ অরলিন্সে বন্দুকধারীর হামলায় জখম ১১

গুলিতে ঝাঁজরা হয়ে যাওয়া ভিলা ইউনিয়ন মেয়রের দফতরের সামনে দাঁড়িয়ে কোয়াহুইলার গভর্নর মিগুয়েল অ্যাঙ্গেল রিকুইম সাংবাদিকদের (Press) বলেন, সন্ত্রাসী গোষ্ঠীদের মোকাবেলায় রাজ্য ‘স্থিরসংকল্প’ নিয়ে কাজ করছে। চার পুলিস নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ছয় জন। তিনি জানান, এক ঘন্টারও বেশি সময় বন্দুকযুদ্ধ চলেছে। ওই সময় ১০ বন্দুকধারী নিহত হয়। হামলার সময় ১৪টি ট্রাক ব্যবহার করা হয়েছে। বন্দুকযুদ্ধের পর প্রায় অর্ধশত বন্দুক জব্দ করা হয়েছে। তিনি আরও জানান, হামলায় ব্যবহৃত ১৪টি ট্রাককে চিহ্নিত করেছে পুলিস। প্রচুর অস্ত্র বাজেয়াপ্ত করা হয়। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে হামলাকারীরা মেক্সিকোর উত্তর-পূর্বের কোনও মাদক পাচার চক্রের সদস্য।