Pakistan: লকডাউনে পাকিস্তানে আটকে পড়া ১১৪ জন ভারতীয়কে  ফেরানো হবে আটারি-ওয়াঘা সীমান্ত দিয়ে
আটারি-ওয়াঘা সীমান্ত (Photo Credits: PTI)

ইসলামাবাদ, ৬ জুলাই: পাকিস্তান সরকারের (Pakistan Government) এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, COVID-19 এ লকডাউনের (Lockdown) কারণে পাকিস্তানে আটকা পড়া ১১৪ জন ভারতীয় নাগরিক আটারি-ওয়াঘা সীমান্ত হয়ে ভারতে প্রত্যাবাসন করার সম্ভাবনা রয়েছে। "প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা প্রোটোকল অনুসরণ করে, ২০২০, ২০ জুলাই ওয়াঘা সীমান্তের মাধ্যমে ১১৪ জন আটকা পড়ে থাকা ভারতীয় নাগরিককে ভারতে প্রত্যাবাসন করার জন্য অনুরোধ করা হয়েছে।"

গত মাসে, প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষা প্রোটোকল অনুসরণ করে ২৫ জুন, ২৬ জুন এবং ২৭ জুন আটারি-ওয়াঘা সীমান্তের মাধ্যমে আটকে পড়া আট শ'র বেশি ভারতীয় নাগরিককে ভারতে প্রত্যাবাসন করা হয়েছিল। লকডাউন লাগু হওয়ার পরে বেশিরভাগ ভারতীয় নাগরিক পাকিস্তানে গেছিলেন তাদের আত্মীয়দের সঙ্গে দেখা করতে এবং ধর্মীয় অনুষ্ঠান করতে। আরও পড়ুন, ২৯ জুন থেকে খুলছে কর্তারপুর করিডর, জানাল পাকিস্তান

করোনাভাইরাস মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলেছে কর্তারপুর (Kartarpur Corridor) সাহেব গুরুদ্বার। এরপর পাকিস্তান ঘোষণা করে করিডর পুনরায় চালু করার পরিকল্পনা করার কথা। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mahmood Qureshi) ঘোষণা করেছিলেন যে, মহারাজা রণজিৎ সিংয়ের (Maharaja Ranjit Singh) স্মরণে ২৯ জুন কর্তারপুর সাহেব করিডর খুলে দেওয়া হবে। কর্তারপুর করিডরটি ভারতের দিকের পঞ্জাবের (Punjab) ডেরা বাবা নানক (Dera Baba Nanak) মাজারের সঙ্গে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত গুরুদ্বার দরবার সাহিবের সংযোগ স্থাপন করে।