Kartarpur Corridor To Reopen: ২৯ জুন থেকে খুলছে কর্তারপুর করিডর, জানাল পাকিস্তান
করতারপুর করিডোর (Photo Credits: Imran Khan/Twitter)

ইসলামাবাদ, ২৭ জুন: করোনাভাইরাস মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলছে কর্তারপুর (Kartarpur Corridor) সাহেব গুরুদ্বার। সেখানে তীর্থযাত্রা শীঘ্রই শুরু হবে, কারণ শনিবার পাকিস্তান ঘোষণা করেছে যে তারা এই মাসের শেষের আগেই করিডর পুনরায় চালু করার পরিকল্পনা করেছে। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি (Shah Mahmood Qureshi) ঘোষণা করেছিলেন যে, মহারাজা রণজিৎ সিংয়ের (Maharaja Ranjit Singh) স্মরণে ২৯ জুন কর্তারপুর সাহেব করিডর খুলে দেওয়া হবে।

কুরেশি টুইটে লেখেন, “বিশ্বজুড়ে উপাসনা স্থানগুলি খুলছে। পাকিস্তান সমস্ত শিখ তীর্থযাত্রীদের জন্য কর্তারপুর সাহেব করিডর পুনরায় চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে। ভারতকে জানাচ্ছি যে ২৯ জুন মহারাজা রণজিৎ সিংয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে করিডর পুনরায় চালু করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।” আরও পড়ুন: Imran Khan: 'ওসামা বিন লাদেন শহিদ', বেফাঁস মন্তব্য ইমরান খানের

কর্তারপুর করিডরটি ভারতের দিকের পঞ্জাবের (Punjab) ডেরা বাবা নানক (Dera Baba Nanak) মাজারের সঙ্গে পাকিস্তানের পঞ্জাব প্রদেশের নরওয়াল জেলায় অবস্থিত গুরুদ্বার দরবার সাহিবের সংযোগ স্থাপন করছে। গুরুদ্বার দরবার সাহিব আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ৪ কিলোমিটার দূরে অবস্থিত। এখানেই গুরু নানক তাঁর জীবনের শেষ ১৮ বছর অতিবাহিত করেছিলেন। কর্তারপুর করিডর উদ্বোধনের ফলে শিখ সম্প্রদায়ের সাত দশকের পুরোনো দাবি পূরণ হয়েছে।