Youths Wants Gold Loan Against Cows: দিলীপ ঘোষের সোনা তত্ত্বে বিশ্বাস, গোল্ড লোন পেতে গোরু নিয়ে হাজির কয়েকজন যুবক
গোরু (File Photo)

কলকাতা, ১২ নভেম্বর: ভারতীয় গোরুর দুধে (Cow Milk) সোনা (Gold) আছে। বিজেপি রাজ্য সভাপতি ও সাংসদ দিলীপ ঘোষের (Dilip Ghosh) এই দাবি ঘিরে হাসি-মশকরা জারি রয়েছে সোশাল মিডিয়ায়। বিভিন্ন মিম (meme) ঘুরছে। জোর আলোচনা করছে নেটিজেনরা। সবাই মশকরা করলেও দিলীপ ঘোষের দাবিতেই ভরসা রাখলেন বাংলারই আরও এক কৃষক। বেসরকারি ঋণদান সংস্থার অফিসে গিয়ে তিনি গোরু বন্ধক রেখে টাকা ধার (Gold Loan) চাইলেন। আর সেটা ঘটেছে কলকাতাতেই। শুনতে হাস্যকর হলেও ঘটনাটি ঘটেছে গড়িয়ার (Garia) শ্রীনগরে। কয়েকদিন আগে হুগলির ডানকুনিতে (Dankuni) ঋণদানকারী সংস্থা ‘মনপ্পুরম ফাইনান্স লিমিটেড’-এর অফিসে হাজির হয়ে এমন আজব দাবিই জানিয়েছিলেন এক কৃষক। আর সোমবার সকালে ব্যাঙ্ক খুলতেই দুটি গোরু নিয়ে হাজির হন কয়েকজন যুবক। কর্মীদের কাছে দিলীপ ঘোষের বক্তব্য তুলে ধরে গোল্ড লোন দাবি করেন। লোন নিয়ে তাঁরা ব্যবসা শুরু করে বেকারত্ব দুর করতে চান। যদিও কর্মীরা জানান, গোরু জমা রেখে লোন দেওযার কোনও সার্কুলার তাদের কাছে নেই, তাই তাঁরা দিতে পারবেন না।

সম্প্রতি বর্ধমান টাউন হলে ঘোষ ও গাভী কল্যাণ সমিতির এক অনুষ্ঠানে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ বলেন, "বিদেশ থেকে যেসব গোরু আনা হয়েছে, তারা আদতে ‘গোরু’ই নয়। তাদের দুধে কোনও গুণ নেই। ভারতীয় গরুর বৈশিষ্ট্য, তার দুধের মধ্যে সোনার ভাগ থাকে। তার জন্য দুধের রং একটু হলদেটে হয়। দেশি গোরুর যে কুঁজ থাকে, তা বিদেশি গোরুর মধ্যে থাকে না। তাদের পিঠটা সমান, মোষের মত। গোরুর কুঁজের মধ্যে একটা নাড়ি থাকে তাকে স্বর্ণনাড়ি বলে। সেখানে সূর্যের আলো পড়লে সোনা তৈরি হয়। সেই জন্য গোরুর দুধ হলদে হয়, সোনালি হয়।" দিলীপ ঘোষের এই মন্তব্য প্রকাশ পেতেই তা নিয়ে জোর চর্চা শুরু হয়। সোশাল মিডিয়ায় হাসি-মশ্করা শুরু হয়। তার রেশকিছুতেই থামছে না। আরও পড়ুন: Man Wants Gold Loan Against Cows: দিলীপ ঘোষের দাবিতে ভরসা, গোল্ড লোন পেতে গোরু নিয়ে হাজির কৃষক!

গড়িয়ার ঘটনা নিয়ে দিলীপবাবুকে প্রশ্ন করা হলে তিনি বেশ খানিকটা রেগেই যান। বলেন, "কেন দিদির দান-ধ্যান কি শেষ হয়ে গেল? যাদের গোরুর মতো বুদ্ধি তারা এমন করবে। তাদের ওপর আমার দয়া হয়।" পাল্টা রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জি বলেন, "উনি তো নিজেই বলেছেন সোনা পাওয়া যায়। তাহলে এখন গোরুর মতো বুদ্ধি বলছেন কেন।"

এর আগে ডানকুনির বাসিন্দা কৃষক সুশান্ত মণ্ডল ঋণদানকারী সংস্থা ‘মনপ্পুরম ফাইনান্স লিমিটেড’-এর অফিসে হাজির হয়ে এমন আজব দাবিই জানিয়েছিলেন। তিনি বলেন, "দিলীপ ঘোষ বলেছেন গোরুর দুধে সোনা থাকে। আমার ২০টি গাই রয়েছে। দুধ বেঁচেই আমার সংসার চলে। ভাবছি এদের বদলে গোল্ড লোন নিয়ে ব্যবসা আরও বাড়াব।" স্থানীয় সংবাদমাধ্যম DNN Bangla গোরু বন্ধক রেখে লোন দাবি করা ওই ব্যক্তির সঙ্গে কথা বলে। সংবাদমাধ্যমকে তিনি বলেন, "আমি এখানে গোল্ডলোনের জন্য এসেছি এবং সেজন্য গোরু আমার সঙ্গে নিয়ে এসেছি। আমি শুনেছি গোরুর দুধে সোনা রয়েছে। আমার পরিবার এই গোরুগুলির উপর নির্ভর করে। আমার কাছে ২০টি গোরু আছে এবং আমি যদি লোন পাই তবে ব্যবসা বাড়াব।" তাঁর দাবি, দিলীপবাবু বলেছেন গোরুর দুধে সোনা আছে অতএব তা জমা রেখে দিতে হবে ঋণ ৷ ওই টাকা দিয়ে বহুদিনের ইচ্ছেপূরণ করবেন বলে পরিকল্পনা সুশান্তর৷ নিজের ব্যবসাকে আরও বাড়াবেন ৷ যদিও এমন দাবি সোজাসুজি খারিজ করে দেয় গোল্ড লোন অফিস।