NRC: 'বাংলায় এখনই NRC নয়', পাল্টি খেলেন দিলীপ ঘোষ
মন্ত্রী করা হল না বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষকে। (File Photo)

কলকাতা, ২৬ ডিসেম্বর: এনআরসি (NRC) নিয়ে পাল্টি খেলেন বিজেপি (BJP) রাজ্য সভাপতি ও সাংসদ দিলীপ ঘোষ (Dilip Ghosh)। পশ্চিমবঙ্গে জাতীয় নাগরিক পঞ্জি করার জন্য বারবার প্রচার করার পর রাজ্য বিজেপি সভাপতি বুধবার বলেন, "এনআরসি ভবিষ্যতের বিষয়।" তাঁর বক্তব্য এটাই ইঙ্গিত দিচ্ছে যে বিজপি বাংলায় এখনই এনআরসি চাইছে না। ঠিক এক বছর আগে দিলীপবাবু বলেছিলেন যে বাংলায় এনআরসি অনিবার্য।

এনআরসি-র বাস্তবায়ন সম্পর্কে জানতে চাইলে দিলীপবাবু বলেন, "কখন হবে, কীভাবে হবে তা ভবিষ্যতের বিষয়।" জলপাইগুড়িতে সাংবাদিকদের তিনি বলেন, "সুপ্রিম কোর্টের নির্দেশের কারণে অসমে এনআরসি কার্যকর করা হয়েছিল। রাজীব গান্ধী এই চুক্তি করেছিলেন যে তারা এনআরসি করবেন। বিজেপি এই চুক্তি করেনি। আমরা এটি নিয়ে আদালতে যায়। আদালতের নির্দেশের ভিত্তিতে এটি কার্যকর করা হয়েছিল।" দিলীপবাবু আরও বলেন, "যদি দেশব্যাপী এনআরসির প্রয়োজন হয়, কেন্দ্রীয় সরকার এ বিষয়ে চিন্তাভাবনা করবে।" আরও পড়ুন:  Solar Eclipse 2019: বর্ষ শেষের খণ্ডগ্রাস সূর্যগ্রহণ, আঁধারে ঢাকল পশ্চিমবঙ্গ(দেখুন ভিডিও)

রাজনৈতিক মহলের মতে, দিলীপ ঘোষের বক্তব্য থেকেই পরিষ্কার যে তারা এনআরসি-র বিষয়টি কংগ্রেস ও রাজীব গান্ধীর সঙ্গে জুড়ে দিতে চাইছে। আর চেষ্টা করছে নিজেদের যতটা পারা যায় দূরে সরিয়ে রাখার। সর্বদা বাংলায় এনআরসির পক্ষে ছিলেন দিলীপ ঘোষ। এমনকী গত নভেম্বরে উপনির্বাচনে পরাজয়ের পরেও তিনটি সমাবেশে তিনি বলেছিলেন যে পরাজয়ের জন্য এনআরসিকে দায়ী করা ঠিক না। সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়েছেন, সারা দেশে এনআরসি নিয়ে কোনও আলোচনা হয়নি। অমিত শাহের এই বক্তব্য সামনে আসার পরই দিলীপ ঘোষ তাঁর অবস্থান পরিবর্তন করেছেন।