West Bengal State Budget: কিছুক্ষণের মধ্যেই বিধানসভায় রাজ্য বাজেট, একুশের জয়কে সুনিশ্চিত করতে কতটা দিলদরিয়া মমতার সরকার?
মমতা বন্দ্যোপাধ্যায়(Photo Credits: Twitter)

কলকাতা, ১০ফেব্রুয়ারি: ২০১৯-এ যখন রাজ্য বাজেট পেশ হচ্ছে তখন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির (CM Mamata Banerjee)মাথায় ঘুরছিল ‘৪২-এ-৪২’। বছর ঘুরেছে শাসকদলের দম্ভকে গুঁড়িয়ে বিরোধীর আসনে জাঁকিয়ে বসেছে বিজেপি। কেন্দ্রে ক্ষমতায় ফিরেছে মোদি সরকার। লোকসভা নির্বাচনে আশানুরূপ ফল করতে পারেনি মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস। এদিকে বছর ঘুরে গেল, আর হাতে মাত্র আটটা মাস, তারপরেই বিধানসভা নির্বাচন। আদৌ সরকারে ফিরতে পারবেন কি না জানা নেই। তাই এই পরিস্থিতিতে শেষ রাজ্য পাজেট পেশ করেত চলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এই বাজেটেই যদি বাজিমাত করতে পারেন, তবে গেরুয়া শিবিরকে জোড় ধাক্কা দেওয়া যাবে। এখন দেখার তিনি ঠিক কী কী বলতে পারেন।

শুধু বিরোধীরাই নয়, দলীয় কর্মীরাও অধীর আগ্রহে চমকের অপেক্ষা করছেন। সোমবার বিধানসভায় অর্থমন্ত্রী অমিত মিত্র রাজ্য বাজেট পেশ করার আগে তৃণমূলের মধ্যেই কৌতূহল, নতুন কী কী ঘোষণা করতে পারেন তিনি। কেউ কেউ বলছেন তামিলনাড়ুর অনুকরণে এখানেও হয়তো কোনও আম্মা ক্যান্টিন চালু হতে পারে। এই আম্মা ক্যান্টিনে ভরপেট খাওয়ার জন্য খরচ হয় মাত্র দুটাকা। তামিলনাড়ুর নিম্নবিত্ত সাধারণের কাছে এই আম্মা ক্যান্টিনের গুরুত্ব অপরিসীম। তেমনই যদি ক্যান্টিন পশ্চিমবঙ্গে চালু করা যায় তাহলে সর্বসাধারণের উপকারে আসবে। পাঁচ টাকায় ভরপেট ডালভাত অথবা ১০ টাকায় ডালভাত, সবজি, ডিম__ এই দুটির যেকোনও একটি চালুর বিষয়ে রাজ্য মন্ত্রিসভায় আলোচনা চলছে। সকলেই জানেন য়ে রাজ্যের কোষাগার প্রায় শূন্য। এই পরিস্থিতিতে বিরাট অঙ্কের কোনও খয়রাতিতে যেতে পারবে না মমতার সরকার। সেখানে নতুনভাবে কোনও জনমোহিনী ঘোষণা করতে হলে আগেভাগে গুছিয়ে নামতে হবে। আরও পড়ুন-K Natwar Singh: ‘ভারত ভাগ হয়ে ভালোই হয়েছে, নাহলে মুসলিম লিগ দেশটাকে চালাতে দিত না’, বিতর্কিত মন্তব্য নটবর সিংয়ের

এই মুহূর্তে দিল্লির বিধানসভা ভোট নিয়ে চলছে দীর্ঘ আলোচনা। বুধ ফেরত সমীক্ষার ফল কেজরিওয়ালের আপের দিকেই ঝুঁকেছে। এমনটা মনে করা হচ্ছে। কেজরিওয়াল নিজেই উপভোক্তা শ্রেণি তৈরি থেকে মহিলাদের বাসভাড়া মকুব করে দেওয়া। এমনকিছু করার কথা মমতা ব্যানার্জিও দীর্ঘদিন ধরে ভাবছেন। পড়ুয়াদের ল্যাপটপ দেওয়া থেকে শুরু করে কন্যাশ্রীর ভাতার পরিমাণ বাড়তে পারে। তবে যতক্ষণ না অমিত মিত্র বাজেট পড়তে শুরু করছেন, ততক্ষণ চমকের অপেক্ষা তো করতেই হবে।