K Natwar Singh: ‘ভারত ভাগ হয়ে ভালোই হয়েছে, নাহলে মুসলিম লিগ দেশটাকে চালাতে দিত না’, বিতর্কিত মন্তব্য নটবর সিংয়ের
নটবর সিং(Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ১০ ফেব্রুয়ারি: দেশভাগ হওয়াতে তাঁর কোনও খারাপ লাগা নেই, তিনি খুশিই। রবিবার প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর বাড়িতে রাজ্যসভার সাংসদ এমজে আকবরের নতুন বই ‘গান্ধী হিন্দুইজম: দ্য স্ট্রাগল এগেইন্সট জিন্নাহ ইসলাম”-এর প্রকাশ অনুষ্ঠানে একথাই বললেন প্রবীণ কংগ্রেস নেতা নটবর সিং (K Natwar Singh)। দেশের প্রাক্তন বিদেশমন্ত্রীর দাবি, ভারত যদি ভাগ না হতো তাহলে নাকি মুসলিম লিগ দেশই চালাতে দিত না। শুধু তাই নয়, মুসলিমরা নাকি এ দেশের বহু মানুষকে মেরেও ফেলত। প্রণব মুখার্জির বাড়িতে এই বই প্রকাশের অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন নটবর সিং। বইটির বিষয়বস্তু নিয়ে আলোচনা প্রসঙ্গে দেশভাগের কথা ওঠে। তখনই এই মন্তব্য করেন তিনি। জানান, দেশ ভাগ হয়েছিল বলে তিনি অত্যন্ত খুশি।

তিনি বলেন, “আমার হিসেবে আমি খুবই খুশি যে ভারতের ভাগ হয়েছিল। কারণ ভারত ভাগ না হলে, আমাদের অনেক ‘ডাইরেক্ট অ্যাকশন ডে’ দেখতে হত। আমরা এটা প্রথম জিন্নার জীবদ্দশায় ১৬ই আগস্ট ১৯৪৬ সালে দেখেছিলাম।” প্রবীণ এই নেতার মন্তব্য ঘিরে স্বাভাবিক ভাবেই বিতর্ক ঘনিয়েছে রাজনৈতিক শিবিরে। দেশভাগকে ভারতের ইতিহাসের এক কালো অধ্যায় হিসেবেই দেখা হয়। মনে করা হয়, ধর্মের ভিত্তিতে দেশ ভাগ না হলে বহু সমস্যার জন্ম হতো না। অখণ্ড ভারতবর্ষে সর্বধর্মসমন্বয় বজায় থাকতে পারত। কিন্তু সেসবের বদলে সম্পূর্ণ উল্টো মন্তব্য করেছেন এই কংগ্রেস নেতা, যা মুসলিমদের প্রতি বিদ্বেষী ও বিভাজনকামী মানসিকতারই পরিচয় দেয়। আরও পড়ুন-Coronavirus Scare in Mumbai: করোনা আতঙ্কে মুম্বই, ভাইরাস আক্রান্ত সন্দেহে ৩৬জনকে পৃথক পর্যবেক্ষণে রাখল স্বাস্থ্য দপ্তর

নটবর সিং আরও বলেন, “সেই সময় কলকাতায় হাজার হাজার হিন্দু ধর্মাবলম্বী মানুষকে মেরে ফেলা হয়েছিল। আর সেই হত্যার প্রতিক্রিয়া হিসেবে বিহারে মুসলিমদের মারা হয়েছিল।” তিনি এ-ও বলেন, “দেশ ভাগের পিছনে সব থেকে বড় কারণ হল, মুসলিম লিগ দেশকে সঠিক ভাবে চালাতেই দিত না।”