West Bengal Weather Update: নিম্নচাপ কাটতেই ফিরল শীতের আমেজ, জেলায় জেলায় কুয়াশার দাপট
Winter (File Photo)

কলকাতা, ৮ ডিসেম্বর: নিম্নচাপ কাটতেই রাজ্যে ফিরল শীতের (Winter) আমেজ। কলকাতায় পারদ নামল ২০ ডিগ্রির নিচে। আজ শহরের (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ১৯.১ ডিগ্রি সেলসিয়াস। যদিও তা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কলকাতা-সহ বিভিন্ন জেলায় সকাল থেকে ঘন কুয়াশা দেখা গিয়েছে। বুধবার সকালে শহরের বেশির ভাগ অংশে দৃশ্যমানতা অনেকটাই কমে যায়। রাস্তায় যান চলাচলের গতি যেমন কমে যায়, অন্যদিকে প্রভাব পড়ে বিমান চলাচলেও। কুয়াশার কারণে কলকাতা বিমানবন্দরে দৃশ্যমান্যতা কমে হয় ১০০ মিটার। সেই জন্য সকালের বেশ কয়েকটি বিমান দেরিতে উড়েছে। সকাল ৫ টা ৩৭ থেকে ৭ টা ৪৫ মিনিট পর্যন্ত কোনও বিমান ওড়েনি কলকাতা বিমানবন্দর থেকে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ থেকে পারদ আরও নামবে। তবে, জাঁকিয়ে শীত পড়তে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, নভেম্বরের শেষ কিংবা ডিসেম্বরের প্রথম সপ্তাহে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৫-১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করে। রাতের তাপমাত্রার পতন দেখেই দক্ষিণবঙ্গে শীতের থিতু হওয়ার বিষয়টি বোঝা যায়। মহানগরীতে গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ ডিগ্রি, স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় ও নিম্নচাপের জেরেই রাতের তাপমাত্রার এই উত্থান বলে জানান আবহবিদেরা। আরও পড়ুন: Deadline For 'Life Certificate' Submission Extended : পেনশনভোগীদের 'লাইফ সার্টিফিকেট' জমা দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ল

আকাশ মেঘলা করে থাকায় দিনের তাপমাত্রা বাড়ছে না। তার জেরেই শীত শীত ভাবটা ফিরে এসেছে। কিন্তু, জাঁকিয়ে শীত পড়ছে না। হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে জমকালো শীতের জন্য আরও কমপক্ষে সাতদিন অপেক্ষা করতে হতে পারে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে আজও।