CPM: অশোক ভট্টাচার্যের হার, বিধাননগরে শূন্যতা, বাম শিবিরে ফিরল চরম হতাশা
Representative Image( credit-IANS)

কলকাতা পুরভোট (KMC Elections 2022) কিছুটা হলেও আশা দেখিয়েছিল। শতাংশের বিচারে বিজেপি (BJP)কে পিছনে ফেলে দু নম্বরে উঠে এসেছিল বামেরা (Left Parties), কিন্তু রাজ্যের চার পুরনিগমে (West Bengal Civic Poll)  ফের চরম হতাশ করল। বিজেপির হারানো স্থান দখল তো দূরের কথা, নিজেদের গড়েও ধরাশায়ী হতে হলে বামেদের। বিধাননগরে খাতাই খুলতে পারেনি লাল শিবির। চন্দননগরে ব্যক্তিগত ক্যারিশ্মায় কোনওরকমে এসেছে একটা ওয়ার্ড। যে আসানসোলে বামেরা একটা সময় ছিল শেষ কথা, সেখানে ১০৬টি আসনের মধ্যে মাত্র দুটিতে জিতেছে বামেরা। তবে এত হতাশার মাঝে বামেদের চরম হতাশ করল শিলিগুড়ির ফল। যে অশোক ভট্টাচার্যকে মুখ করে পাহাড়ের কোলের শহরে ঘুরে দাঁড়ানোর শপথ নিয়েছিল কাস্তে হাতুড়ি তারা শিবির, সেই অশোকই হেরে গেলেন নিজের ওয়ার্ডে।

গতকালই অশোক ভট্টাচার্যকে ফোন করে শিলিগুড়িতে বামেরা জিতবে কি না জানতে চেয়েছিলেন। যে অশোককে ফোন করে বুদ্ধদেব নিজে লড়তে অনুরোধ করেছিলেন। স্ত্রী মারা যাওয়ার হতাশা কাটিয়ে প্রচারে ঘামও ঝরিয়েছিলেন, কিন্তু ফলপ্রকাশের পর দেখা গেল ৬ নম্বর ওয়ার্ডে অশোক ভট্টাচার্য হারলেন ৩০০ ভোটে। আরও পড়ুন: কেমন ফল হল বিজেপির

অনেক খারাপ দিনেও যে শিলিগুড়ি কখনও বামেদের ছেড়ে যায়নি, সেখানে এবার বামেরা বিরোধী আসনও হারল। বিজেপি শিলিগুড়িতে জিতল ৫টি ওয়ার্ড, সেখানে বামেরা পেল ৪টি-তে। আলোর শহর চন্দননগরেও আঁধারে বামেরা। মাত্র একটি ওয়ার্ডে জিতেছেন বাম প্রার্থী। সব মিলিয়ে রাজ্যের ৪টি পুরনিগমে মোট ২২৬টি আসনের মধ্যে বামেরা পেল মাত্র ৭টি ওয়ার্ড। বাম শিবিরে চিন্তার কথা হল, তাদের কাছ থেকে যে ভোটটা বিজেপি-র কাছে গিয়েছিল সেটা তৃণমূলের কাছে চলে গেল। যেটা মোটেও আশার কথা নয়। সামনেই রাজ্যের আরও কয়েকটা পুরসভায় নির্বাচন। কলকাতার পর রাজ্যের চার পুরনিগমে বামেদের যা ফল হল, তাতে আলিমুদ্দিন স্ট্রিটের হতাশা আরও বাড়ল। বিধানসভা ভোটের শূন্যতার হতাশা ফিরল চার পুরনিগমের ভোটের ফলে।