INDIA Alliance Maha Rally (Photo Credits: X)

নতুন দিল্লি, ২ জুন: আর মাত্র কয়েক ঘণ্টা তারপরেই জানা যাবে দেশের সিংহাসনে আগামী পাঁচ বছরে কে বা কারা বসতে চলেছেন। সাত দফার দীর্ঘ ভোটগ্রহণ পর্ব শেষে এবার মঙ্গলবার দেশের লোকসভা নির্বাচনের ভোটগণনা হবে। দেশের বিভিন্ন প্রান্তে ৫৪৩টি লোকসভা আসনের ভোটগণনা কেন্দ্রে ফলপ্রকাশ হবে সেদিন। তার আগে ভোট গণনায় স্বচ্ছতার দাবি নিয়ে দিল্লিতে নির্বাচন কমিশনের অফিসে গেলেন ইন্ডিয়া জোট শিবিরের প্রতিনিধি দল। কমিশনের কাছে ইন্ডিয়া নেতারা দাবি জানান, সবার আগে পোস্টাল ব্যালাটের ফল ঘোষণা করতে হবে। তারপর যেন ইভিএম-এর গণনা শুরু হয়। কংগ্রেস, সিপিএম, সিপিআই আরজেডি, এসপি, ডিএমকে-সহ বিভিন্ন দলের নেতাদের বক্তব্য হল ২০১৯-এর আগে এমনটাই হত। কিন্তু গতবার থেকেই পোস্টাল ব্যালট গণনা শেষ হওয়ার আগে ইভিএমের কাউন্ট শুরু হয়ে যায়। এমনটা যাতে এবার না হয় সেই দাবিই করেন ইন্ডিয়া-র নেতারা।

কমিশনের কর্তাদের সঙ্গে কথা বলে বেরিয়ে এসে কংগ্রেস নেতা অভিষেক মনু সিংভি জানালেন, "ভোট গণনার সময় পোস্টাল ব্যালটের গণনা সবার আগে করা উচিত। পোস্টাল ব্যালট গণনার পর সেটার ফল ঘোষণার পর তবেই ইভিএমে ভোট কাউন্ট শুরু করা উচিত। এটা একেবারে পরিষ্কার লেখা একটা বাধ্যতামূলক নিয়ম। এমনটা নির্বাচন কমিশন বছরের পর বছর ধরে করে আসছে। আমাদের অভিযোগ হল ২০১৯ লোকসভা নির্বাচন থেকে এই নিয়ম পালন করা হচ্ছে না। কিন্তু এটা নিয়ম বিরুদ্ধে। কমিশনের কর্তাদের আমার পরিষ্কার জানিয়েছে আগে পোস্টাল ব্যালটের গণনা শেষে ফল জাাননো হোক, তারপরই ইভিএমের গণনা হোক। কমিশনের কর্তারা আমাদের কথা শুনেছেন,আমার এবার ওরা কী ব্যবস্থা নেন সেদিকে নজর দেবো।"আরও পড়ুন-তিহার জেলে ফেরার আগে বিস্ফোরক দাবি কেজরিওয়ালের

দেখুন এই বিষয়ে কী বললেন সীতারাম ইয়েচুরি

ইন্ডিয়া জোটের নেতারা কমিশনের কর্তাদের সঙ্গে কথা বলে বেরিয়ে যাওয়ার পর সেখানে যান বিজেপি-র দুই কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল ও নির্মলা সীতারমণ।