Arvind Kejriwal (Photo Credit: Twitter)

নতুন দিল্লি, ২ জুন: প্রচার শেষ, ভোট শেষ। ফের তিহার জেলে ফিরলেন আবগারি দুর্নীতি তদন্ত মামলায় ইডি-র গ্রেফতার হওয়া দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। শর্তসাপেক্ষে লোকসভা নির্বাচনের প্রচারের জন্য নজিরবিহীনভাবে ২১ দিনের জন্য কেজরিওয়ালকে জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম আদেশে ফের গারদের ওধারে চলে গেলেন কেজরি। জেলে যাওয়ার আগে স্ত্রী সুনীতা কেজরিওয়াল ও দলীয় নেতা- কর্মীদের নিয়ে গান্ধীঘাটে যান দিল্লির মুখ্যমন্ত্রী।

রাজঘাটে শ্রদ্ধা নিবেদন করে সাংবাদিকদের সামনে কেজরিওয়াল বলেন, "আমায় নির্বাচনের প্রচারের সুযোগ দেওয়ায় সুপ্রিম কোর্টকে ধন্যবাদ। গত ২১ দিনে আমি একদম সময় নষ্ট করিনি। দেশের অনেক প্রান্তে আমি মানুষদের বোঝানোর চেষ্টা করেছি একনায়কতন্ত্রের ভয়াবহ দিক। আমি শুধু আমার দল আপ-এর হয়ে প্রচার করিনি, আমি বিভিন্ন দলের হয়ে কথা বলেছি। আমি মুম্বই, হরিয়ানা, উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ডে গিয়েছি-মানুষকে বুঝিয়েছে কেন আমাদের দরকার। আসলে আপ গুরুত্বপূর্ণ নয়, আসল হল দেশ। দিল্লিবাসীকে বলব আমি আবার জেলে যাচ্ছি দুর্নীতি করেছি বলে নয়, আমি বন্দি হতে যাচ্ছি একনায়কতন্ত্রের বিরুদ্ধে আওয়াজ তোলায়। আর যত বাধাই আসুক আমি সেটা করে যাব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও দেশের মানুষের সামনে স্বীকার করেছেন, আমার বিরুদ্ধে কোনও প্রমাণ নেই। কারণ আমি নাকি অভিজ্ঞ চোর, তাই আমার বিরুদ্ধে প্রমাণ নেই। "পাশাপাশি এক্সিট পোলের পূর্বাভাস উড়িয়ে কেজরিওয়াল দাবি করেছেন, দেশের ক্ষমতায় আসবে ইন্ডিয়া জোট।

দেখুন ভিডিয়ো

এবার কেজরিওয়াল দিল্লি, হরিয়ানা ও গুজরাটে কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়ে। তবে ভোট ভাগাভাগির আশঙ্কায় পঞ্জাবের প্রধান দুই দল কংগ্রেস ও আপ মুখোমুখি লড়ে। দিল্লিতে ৭টি-র মধ্যে আপ ৪টি, কংগ্রেস ৩টি, হরিয়ানার ১০টির মধ্যে কংগ্রেস ৯টি, আপ ১টি, গুজরাটে ২৬টি আসনের মধ্যে কংগ্রেস ২৫ ও আপ ১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে। বিভিন্ন এক্সিট পোলে দাবি এবার সব  মিলিয়ে আপ বড়জোড় ২-৩টি আসন পেতে পারে।