West Bengal: '১১ দিনে ১৩বার পেট্রোল, ডিজেলের দাম বেড়েছে', শ্রীলঙ্কার প্রসঙ্গ তুলে কেন্দ্রকে তোপ মুখ্যমন্ত্রীর
Mamata Banerjee Attacks Central Govt (Photo Credit: Facebook)

কলকাতা, ৪ এপ্রিল:  পেট্রোল (Petrol), ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে ফের কেন্দ্রীয় সরকারকে একহাত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক সম্মেলন করতে বসে শ্রীলঙ্কার বেহাল অর্থনীতির প্রসঙ্গ তোলেন মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, শ্রীলঙ্কার (Sri Lanka)অর্থনীতির অবস্থা খারাপ। 'ভারতবর্ষের অর্থনৈতিক অবস্থা আরও খারাপ।' ১১ দিনে ১৩ বার পেট্রোল, ডিজেল, গ্যাসের দাম বেড়েছে। শ্রীলঙ্কার সঙ্গে তিনি ভারতবর্ষের তুলনা করছে না। কিন্তু আগামী দিন দেশের সর্বনাশ হলে, সেই ছোঁয়া থেকেও কেউ বাঁচবে না বলেও কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগতে শুরু করেন মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্য়োপাধ্যায় অভিযোগ করেন,  রেল, ব্যাঙ্ক, সব বিক্রি করে দেওয়া হচ্ছে। বর্তমানে ভারতের অর্থনীতির যে অবস্থা,  দেশের প্রয়োজনে একটি বৃহত্তম সহযোগিতার বার্তা দেওয়া উচিত কেন্দ্রের। দেশের স্বার্থে সমস্ত রাজনৈতিক দলগুলিকে ডেকে আলোচনা করে মূল্যবৃদ্ধির সমাধান বের করা উচিত বলে মত প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। এসব না করে, কেন্দ্রীয় সরকার তথা বিজেপি (BJP) নিজের লাভের জন্য কাজ করছে বলেও অভিযোগ করেন তিনি।

দেশের কোথাও কোথাও 'ফোর্সফুল ডেমোক্রাসি' ঘটিয়ে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভাইরাল করে দেওয়া হচ্ছে কিছু কিছু ভিডিয়ো। কেউ ক্রস চেক করছে না। এসব করার অর্থ  সমাজের ক্ষতি, দেশের ক্ষতি, রাষ্ট্রির ক্ষতি বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। বিজেপিকে আক্রমণ করে মুখ্যমন্ত্রী বলেন,  মমতার শাড়িতে কবে কালি দেব, সেই পরিকল্পনা করছে কেউ কেউ।  কাউকে মেরে তার মৃতদেহ নিয়ে নবান্ন অভিযান করব, এই পরিকল্পনা বন্ধ করুন। বিজেপি বোকা, সিপিএমকে দেয় ধোঁকা বলেও কটাক্ষ করেন তিনি। সিপিএম রাজ্যে নরকঙ্কালের উপর বসে ৩৪ বছর রাজত্ব করেছে  বলেও আক্রমণ করেন মমতা বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন: Mamata Banerjee:'বিরোধী দল হলে সিবিআই অতি সক্রিয়, সরকার পক্ষ হলে অতি নিষ্ক্রিয়', কেন্দ্রকে ফের কটাক্ষ মুখ্যমন্ত্রীর

এসবের পাশাপাশি ইউক্রেন (Ukraine) ফেরৎ পড়ুয়াদের ভবিষ্যত নিয়ে কেন্দ্রীয় সরকার কী পরিকল্পনা করছে বলে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী।  তিনি বলেন, ইউক্রেন থেকে যে পড়ুয়ারা এসেছেন, তাঁদের পড়ানোর টাকা নেই। ইউক্রেন থেকে প্রাণ হাতে নিয়ে দেশে ফিরেছেন, আর এখন কেন্দ্র তাঁদেরপোলান্ড, হাঙ্গেরিতে পাঠাতে চাইছে।  কেন চাইছে, কেন ইউক্রেন ফেরৎতের পড়াশোনার জন্য কেন্দ্রীয় সরকার ব্যবস্থা করছে না বলে প্রশ্ন তোলেন মমতা। পাশাপাশি ইউক্রেন ফেরৎ পড়ুয়াদের নিয়ে  কেন্দ্রীয় সরকার যেমন কোনও ব্যবস্থা করছে না, তেমনি রাজ্য যে পড়াবে, সেই অনুমতিও দিচ্ছে না বলে কটাক্ষ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র শুধু 'ভায়োলেন্স' দেখছে। ইউপি, কর্ণাটক, নাগাল্যান্ড 'ভায়োলেন্স' হচ্ছে, সেসব নিয়ে কেন প্রশ্ন তোলা হচ্ছে না বলে মন্তব্য করেন মমতা বন্দ্যোপাধ্যায়।